ভারতে করোনা পরিস্থিতি এখনও গোষ্ঠী সংক্রমণ পর্যায়ে যায়নি, জানাল ICMR


Odd বাংলা ডেস্ক: মুম্বই এবং দিল্লিতে যে হারে প্রতি নিয়ত করোনার সংক্রমণ বাড়ছে তাতে করে জল্পনা তৈরি হয়েছিল যে, ভারতে হয়তো গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে। কিন্তু করোনা মহামারিতে ভারত এখনও গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে তথা স্টেজ থ্রি-তে পৌঁছায়নি, বৃহস্পতিবার এমনটাই জানাল কেন্দ্র। যা দেশে গোষ্ঠী সংক্রমণের গুজবকে কার্যত নস্যাৎ করে দিল। 

প্রসঙ্গত, মহামারির তৃতীয় পর্যায়ে কমিউনিটি ট্রান্সমিশন হয়ে থাকে। যার ফলে বৃহত্তর অঞ্চল ক্ষতিগ্রস্থ হয়। কমিউনিটি ট্রান্সমিশনের ক্ষেত্রে কোনও রোগী কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে আসে না বা আক্রান্ত দেশগুলির কোনওটিতে ভ্রমণও করে না, তাও তারা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়। এই পর্যায়ে, ব্যক্তিরা কীভাবে আক্রান্ত হলেন তা সনাক্ত করা যায় না। ইতালি এবং স্পেন স্টেজ ৩-এর মোকাবিলা করেছিল।

বৃহস্পতিবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ(ICMR)-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গভ জানালেন, 'এই টার্ম(শব্দ)-টি নিয়ে খুবই বিতর্ক চলছে, হু-ও এর ব্যাখ্যা দিতে পারেনি। রোগের প্রাদুর্ভাব আমাদের দেশে একেবারেই নীচের দিকে, ১ শতাংশেরও কম। শহুরে এলাকার খানিক বেশি, কনটেনমেন্ট জোনগুলিকে আরেকটু বেশি। কিন্তু আমরা কোনওভাবেই কমিউনিটি ট্রান্সমিশনে পৌঁছয়নি।'

প্রসঙ্গত দিল্লি এবং মুম্বই শহরে গোষ্ঠী সংক্রমণ শুরু হওয়ার জল্পনা শুরু হয়েছিল করোনা হটস্পট মহারাষ্ট্রকে কেন্দ্র করে। ভারতের মধ্যে কেবল মহারাষ্ট্রেই প্রায় ৯০ হাজারের বেশি করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। আর এই সংখ্যাটা প্রতিনিয়তই ক্রমবর্ধমান। তবে সেরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপ দাবি করেছিলেন যে, এখনও রাজ্যে কোভিড ১৯-এর গোষ্ঠী সংক্রমণ হয়নি। তিনি আরও বলেন যে, তিনি বিশ্বাস করেন না যে সেখানে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে। এটা পুরোটাই একটা ধারণা করা হচ্ছে। বরং দিল্লিতে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে মন্তব্য করেন তিনি। 

অন্যদিকে মঙ্গলবার দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন দাবি করেছেন, দিল্লিতে করোনা আক্রান্তের প্রায় ৫০ শতাংশের কীভাবে সংক্রমণ হল তার কোনও হদিশ পাওয়া যায়নি। যদিও কেন্দ্রীয় সরকার এখনও একে গোষ্ঠী সংক্রমণ বলে ঘোষণা করেনি। স্বাস্থ্যমন্ত্রী আরও মন্তব্য করেন যে, 'কমিউনিটি ট্রান্সমিশন' বা গোষ্ঠী সংক্রমণ 'টার্ম'টি কেন্দ্র কেবল ব্যবহার করছে না। এবার কেন্দ্রের তরফে গোটা বিষয়টি স্পষ্ট করে দেওয়া হল। পাশপাশি কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে যে. করোনার প্রাদুর্ভাব এখনই কমছে না বরং তা আরও কয়েক মাস থাকবে। 
Blogger দ্বারা পরিচালিত.