করোনা প্রাদুর্ভাবের মধ্যে রাশিয়ায় হানা দিল রক্তচোষা এঁটুলি পোকা, আক্রান্ত কমপক্ষে ৮,২১৫



Odd বাংলা ডেস্ক: একদিকে করোনা মহামারি, তার মধ্যে আবার নয়া আতঙ্ক হানা দিল রাশিয়ায়। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, রাশিয়ার সাইবেরিয়ার একটি বিস্তীর্ণ অঞ্চলে বংশ বিস্তার করেছে এক প্রকারের এঁটুলি পোকা, যেগুলি অনায়াসে শুষে নিতে পারে মানুষের রক্ত। 

আর আতঙ্কের বিষয় হল, এই রক্তচোষা এঁটুলি পোকার কামড় থেকে মানুষকে রক্ষা করার জন্য কোনও ওষুধ বা ভ্যাকসিন কিছুই নেই। যদিও জানা যাচ্ছে এই এঁটুলি পোকার আক্রমণ প্রথম নয়। এর আগে বহুবার রাশিয়ায় এমন ঘটনা ঘটেছে। তবে বিস্ময়কর ব্যপার এই যে প্রতিবার এই পোকার হানায় রাশিয়ায় বিপুল সংখ্যক মানুষের মৃত্যু হয়। 

প্রসঙ্গত, এই এঁটুলি পোকার হানায় রাশিয়ায় এনসেফেলাইটিসের মতো একপ্রকার রোগের প্রাদুর্ভাব ঘটে। যার ফলে ২০১৫ সালে প্রায় দেড় লক্ষ মানুষ মারা যান।এখনও পর্যন্ত বিষাক্ত এই পোকা সাইবেরিয়ার কাছেই ক্রাসনয়ের্স্ক এলাকায় আক্রমণ হেনেছ, যার ফলে কমপক্ষে ৮,২১৫ জন মানুষ গুরুতর অসুস্থ। সেই তালিকায় শিশুর সংখ্যা ২,১২৫! 

প্রসঙ্গত, রাশিয়ায় এখন পরিস্থিতি কার্যত গোদের ওপর বিষফোঁড়ার মতো।একেই করোনাভাইরাসে জর্জরিত সেদেশর মানুষ। যে রোগের সঠিক কোনও ভ্যাকসিন বা ওষুধ এখনও আবিস্কৃত হয়নি। তার ওপর আবার এঁটুলি পোকার কামড়ে দেখা দিয়েছে এনসেফালাইটিসের প্রাদুর্ভাব। জানা গিয়েছে এই পোকা মানুষের মস্তিষ্কের ব্যপক ক্ষতিসাধন করে। 

ছবি ও তথ্য সৌজন্যে- ডেইলি মেল
Blogger দ্বারা পরিচালিত.