চোখের জল, এমনকি কান থেকেও ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস? কী বলছেন বিশেষজ্ঞরা


Odd বাংলা ডেস্ক: সম্প্রতি প্রশ্ন উঠছে যে, চোখের জল এমনকি কানের মাধ্যেমেও কি ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস? সেক্ষেত্রে বলে রাখা ভাল, যে চোখের জলের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি, কিন্তু কানের মাধ্যমে নয়। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, চোখের দ্বারা করোনার সংক্রমণ ছড়াতে পারে খুব সহজেই। করোনা আক্রান্ত কেউ যদি কোনও সুস্থ মানুষের সামনে এসে হাঁচি দেন বা কাশেন, তাহলে তা চোখের মাধ্যমে সংক্রমিত হতে পারে। পাশাপাশি ভাইরাসের সংস্পর্শে আসা কোনও ব্যক্তি যদি হাত দিয়ে চোখ কছলান তাহলে তাহলে ভাইরাসের সংক্রমণ বাড়ার সম্ভাবনা বেশি। যার ফলে একজন করোনা আক্রান্ত মানুষের চোখের জল থেকে সহজেই ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস!

এর জন্য ঘন ঘন হাত ধোয়া, সামাজিক দূরত্ববিধি মেনে চলা এবং বাইরে বেরোলে মুখ মাস্কে ঢেকে নেওয়ার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি মেনে চললে চোখের জলের মাধ্যমে ছড়িয়ে পড়া করোনার সংক্রমণ রোধ করা যায়। 

আমেরিকান চক্ষু বিজ্ঞান একাডেমী অনুসারে, চশমা এবিষয়ে আরও সুরক্ষা দিতে পারে। স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী কর্মীদের সম্ভাব্য আক্রান্তদের চিকিৎসা করার সময় সুরক্ষা গগলস ব্যবহার করা উচিত। অন্যদিকে মার্কিন সেন্টার অব ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশমন-এর তরফে জানানো হয়েছে যে, কানকে করোনা সংক্রমণের মাধ্যম হিসাবে বিবেচনা করা হয় না। কানের বহিরাংশ সাধারণ ত্বকের মতোই, যা মুখ, নাক এবং সাইনাস টিস্যুগুলির থেকে একেবারে আলাদা। 
Blogger দ্বারা পরিচালিত.