বিশ্বে এই প্রথম, ৬টি মহাদেশে হবে ইসকনের ভার্চুয়াল রথযাত্রা


Odd বাংলা ডেস্ক: দ্য ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসাসনেস  তথা ইসকন-এর সদর দফতর কলকাতা এবার প্রথম ডিজিটাল রথযাত্রা আয়োজন করতে চলেছে। বিশ্বে এই প্রথমবার এমন অভিনব ভাবনা নিয়ে এসেছে ইসকন। ডিজিটাল রথযাত্রায় অংশ নিতে পারবেন বিশ্বের ৬টি মহাদেশের মানুষ, যা নিঃসন্দেহে এক অভিনব পন্থা। করোনা মহামারি থেকে বাঁচতে আগামীকাল অর্থাত ২৩ জুন এমনই এক ঘটনার সাক্ষী থাকবেন আপনারা। 

এটি এমনই এক কঠিন সময়, যখন ওড়িশার পুরীতে ঐতিহাসিক রথযাত্রার উৎসব করোনা মহামারির কারণে সুপ্রিম কোর্ট স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। পুরী রথযাত্রা সর্বশেষ প্রায় তিন শতাব্দী আগে স্থগিত রাখা হয়েছিল যখন ওড়িশার ডেপুটি গভর্নর মোহাম্মদ তাকী খান জগন্নাথ মন্দিরে আক্রমণ করেছিলেন। এর ফলে দেবতার মূর্তিগুলি বাধ্য হয়ে গঞ্জাম জেলায় স্থানান্তর করা হয়।

তবে এবার মহামারির কারণে এক অন্যরকম রথযাত্রার সাক্ষী থাকতে চলেছেন আপনারা। নদিয়ার মায়াপুরে ইসকনের সদর দফতরের কমিউনিকেশন অফিসার সুব্রত দাস জানিয়েছেন, 'এটি হবে বিশ্বের প্রথম ডিজিটাল রথযাত্রা যা ২৩ জুন এবং ২৪ জুন ২৪ ঘন্টা ধরে ছয়টি মহাদেশকে কভার করবে। এর নাম দেওয়া হয়েছে 'মার্সি ইন হুইস'। সেখানে ১০৮টি রথ থাকবে। ইসকনের রথযাত্রা অনুষ্ঠান প্রথম শুরু করেন ইসকনের প্রতিষ্ঠাতা শ্রীল প্রভূপাদ, ১৯৬৭ সালে সান ফ্রান্সিসকো-তে। 

ইসকন কর্তৃপক্ষ আশা করছেন, মোটামুটি ৩০,০০০ হাজার পরিবার এই ডিজিটাল রথযাত্রায় অংশ নেবেন। কীভাবে অংশ নেওয়া যাবে এই রথযাত্রা অনুষ্ঠানে? যজমান হওয়ার জন্য বিনামূল্যেই রেজিস্টার করা যাবে। যিনি রেজিস্টার করবেন, তাঁকে একটি কোড এবং নির্দিষ্ট সময় উল্লেখ করে একটি লিঙ্ক পাঠানো হবে। কো-অর্ডিনেটরের সম্পর্কেও বিস্তারিত তথ্য দেওয়া হবে। প্রতিটি রথ টানবেন ইসকনের একজন নেতা।
Blogger দ্বারা পরিচালিত.