নিরাপত্তা আঁটোসাঁটো করতে সেপ্টেম্বরেই অত্যাধুনিক ২টি বোয়িং বিমান পাচ্ছেন নরেন্দ্র মোদী


Odd বাংলা ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাহনের তালিকায় যুক্ত হতে চলেছে ২টি অত্যাধুনিকি ক্ষমতা সম্পন্ন বোয়িং বিমান। ক্ষেপনাস্ত্র হামলার মোকাবিলায় সক্ষম দুটি বিশেষভাবে মডেফায়েড বোয়িং ৭৭৭ সেপ্টেম্বরের শেষে যোগ দেবে নরেন্দ্র মোদীর এয়ার ইন্ডিয়ার বহরে। 

এই উন্নয়নের সঙ্গে যুক্ত নাম প্রকাশে অনিচ্ছুক দুই কর্মকর্তা একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রথম বোয়িং-৭৭৭ বিমানটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অগাস্টের শেষে এসে পৌছবে। পরবর্তী বিমানটি আসবে তার ঠিক এক মাস পরে অর্থাত সেপ্টেম্বরের শেষে।

অত্যাধুনিক এই বিমানে থাকবে সেল্ফ-প্রোটেকশন স্যুট (এসপিএস) যা ক্ষেপনাস্ত্র হামলা প্রতিরোধকারী। সেইসঙ্গে থাকবে অত্যাধুনিক ইন্টিগ্রেটেড ডিফেনসিভ ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট এবং কাউন্টার-মেজার্স ডিসপেন্ডিং সিস্টেম, যা যেকোনও ধরণের মিসাইল প্রতিরোধকারী। কর্মকর্তারা আরও জানিয়েছে, বিমানটি মার্কিন প্রেসিডেন্ট-এর বিমানবাহিনী 'এয়ার ফোর্স ওয়ান'-এর মতোই সুরক্ষা প্রদান করবে।  


প্রসঙ্গত, এয়ার ইন্ডিয়ার দুটি বোয়িং ৭৭৭-৩০০ইআর বিমানকে ভিভিআইপি-দের জন্য সেগুলি নতুন করে তৈরি করতে আমেরিকার ডালাসে বোয়িংয়ের একটি কারখানায় পাঠানো হয়েছিল৷ দুটি বিমানেরই বয়স ৩ বছরের কম এবং সেগুলি খুব কমই ব্যবহার করা হয়েছে৷ এর আগে এয়ার ইন্ডিয়ার যে বোয়িং-৭৪৭ বিমানগুলি ভিভিআইপি-দের জন্য ব্যবহার করা হত৷ সেগুলি দুই শতাব্দী প্রাচীন৷ তাই এবার সেগুলি সরিয়ে প্রধানমন্ত্রীর জন্য আসছে মার্কিন প্রেসিডেন্টের সুরক্ষা প্রদানকারী বিমানের আদলে সাজানো এয়ার ইন্ডিয়ার দুটি বোয়িং-৭৭৭ বিমান৷ নতুন বিমানদুটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুও ব্যবহার করতে পারেবেন। 
Blogger দ্বারা পরিচালিত.