কলকাতার মুকুটে যোগ হল আর একটি পালক, ইলেকট্রিক বাস পরিষেবায় সারা বিশ্বে ৪ নম্বরে তিলোত্তমা


Odd বাংলা ডেস্ক: বিশ্ব উষ্ণায়ণের হাত থেকে বাঁচার পথ হিসাবে জ্বালানি চালিত যানবাহনের পরিবর্তে বিদ্যুৎচালিত যানবাহনের দিকে বিশেষভাবে ঝুঁকছে বিশ্ব। আর এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকারের তরফে কলকাতা এবং তার সংলগ্ন অঞ্চলে ৮০টি ইলেকট্রিক বাস চালাচ্ছে রাজ্য সরকার। আর এর জন্যই কলকাতার মুকুটে যোগ হল আর একটি পালক। সারা দেশের মধ্যে কলকাতাই একমাত্র শহর যেখানে ইলেকট্রিক বাস পরিষেবা একপ্রকার নজির গড়েছে- এমনটাই বলছে আইইএ-এর রিপোর্ট।

রাজ্যের পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, প্যারিসে প্রকাশিত গ্লোবাল ইলেকট্রিক ভেহিক্যাল আউটলুক-২০২০-এর রিপোর্টে বলা হয়েছে, ইলেকট্রিক বাস পরিষেবায় ভারতের একমাত্র শহর হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছে কলকাতা। গোটা বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে কলকাতা। এই শহরের আগে রয়েছে চিনের সেনঝেন, ফিনল্যান্ডের হেলসিঙ্কি ও চিলির সান্টিয়াগো।

শুধু তাই নয়, গ্লোবাল ইলেকট্রিক ভেহিক্যাল আউটলুক-২০২০-এর এই সমীক্ষায় কলকাতাকে রীতিমতো 'রোল মডেল' হিসাবে দেখানো হয়েছে। আইইএ-এর এনার্জি এফিসিয়েন্সি ডিভিশনের প্রধান বলেন, তামাম বিশ্বের সমস্ত শহরগুলির মধ্যে কলকাতা যা করছে, তা অনুপ্রেরণা হওয়া উচিত। পরিবহন দফতর সূত্রে দাবি করা হয়েছে আপাতত ৮০টি বাস চালানো হলেও, ভবিষ্যতে এই সংখ্যাটি আরও বাড়ানো হবে। 
Blogger দ্বারা পরিচালিত.