নিজের কেরিয়ারে যেসব সুপারহিট ছবির প্রস্তাব নাকোচ করে দিয়েছিলেন 'পারফেকশনিস্ট' আমির খান


Odd বাংলা ডেস্ক: বলিউডে অন্যতম বলিষ্ঠ অভিনেতা হলেন আমির খান। তাঁর অভিনয় নিয়ে আলাদা করে বলার কিছু নেই। বলিউডে মিস্টার পারফেকশানিস্ট বলেই পরিচিত। কিন্তু তাঁর অভিনয় জীবনে এমন কিছু ব্লকবাস্টার ছবি হেলায় না করে দিয়েছিলেন আমির। তেমনই কিছু ছবি রইল আজকের প্রতিবেদনে।

১) 'সাজন'-এ সঞ্জয় দত্তের চরিত্র- জানেন কি 'সাজন' ছবির নির্মাতারা আমির খান, সলমান খান এবং মাধুরী দীক্ষিতকে প্রধান চরিত্রে রাখতে চেয়েছিলেন।  প্রযোজক ও পরিচালকের তরফে একাধিকবার আমির খানকে যোগাযোগ করলেও, চরিত্রটি পছন্দ নয় বলে আমির চিত্রনাট্যটি প্রত্যাখ্যান করেছিলেন। পরে ছবিটি সঞ্জয় দত্তকে প্রস্তাব দেওয়া হয়েছিল। ছবিটি ব্লকবাস্টার হিট হয়ে যায় এবং সঞ্জয় দত্তের কেরিয়ারে অন্যতম সেরা ছবি হিসাবে মনে করা হয়।

২) 'ডর'-এ শাহরুখ খানের চরিত্র- যশ চোপড়ার এই ছবিটি প্রথমে অনেক অভিনেতাকেই অফার করা হয়। ভাবা হয়েছিল ছবিটিতে রাহুল রায় এবং আমির খানকে কাস্ট করা হবে। কিন্তু তাঁরা দুজনেই প্রত্যাখ্যান করলে আমিরকে দেওয়া প্রস্তাব যায় শাহরুখের কাছে। একজন সাইকো লাভারের ভুমিকায় অভিনয় করে সকলের মনে অন্যরকমের জায়গা করে নেন শাহরুখ। 

৩) 'বজরঙ্গি ভাইজান'-এ সলমনের চরিত্র- ব্লকবাস্টার হিট ছবি বজরঙ্গি ভাইজান ভক্তদের পাশাপাশি সমালোচকদের দ্বারাও প্রশংসা পেয়েছিল। প্রথমে ছবিটি আমির খানকে অফার করা হলে তিনি চিত্রনাট্যে কিছু পরিবর্তন আনতে চেয়েছিলেন। আর এই মতবিরোধ থেকে আমির চরিত্রটি প্রত্যাখ্যান করেন। এবং বজরঙ্গির চরিত্রে অভিনয় করে ভূয়সী প্রশংসা কুড়িয়েছিলেন সলমন। 

৪) 'দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে'-তে শাহরুখ খানের চরিত্র-দিলওয়ালে দুলহানিয়া লে যায়ঙ্গে ছবিটির জন্য আদিত্য চোপড়া খুব উচ্চাভিলাষী ছিলেন। তিনি প্রধান চরিত্রে টম ক্রুজ এবং কাজলকে নিয়ে সিনেমাটি তৈরি করতে চেয়েছিলেন। তা অবশ্য হয়নি। কিন্তু পরে আমির খান, সলমান খান এমনকি সইফ আলি খানকেও এই চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়েছিল। সমস্ত অভিনেতারা ব্যস্ততার কারণে ছবিটি প্রত্যাখ্যান করেছিলেন, তারপরে রাজ মালহোত্রার চরিত্রে শাহরুখ খানকে প্রস্তাব দেওয়া হয়েছিল। ছবিটি শাহরুখের কেরিয়ারের অন্যতম সেরা ছবি হিসাবে বিবেচিত। 

৫) 'হম আপনে হ্যায় কাওন' ছবিতে সলমান খানের চরিত্র- সলমন খান অভিনীত 'ম্যায়নে প্যায়ার কিয়া'র সাফল্যের পরে সুরজ বারজাতিয়া তার পরবর্তী ছবিতে আমির খানের সঙ্গে কাজ করতে চেয়েছিলেন। কিন্তু আমির চিত্রনাট্যটি প্রত্যাখ্যান করেন, কারণ তাঁর মনে হয়েছিল ছবিতে তাঁর চরিত্রে কোনও আবেদন নেই। সেই সময়েই আমির খান বলিউডে এক অন্যত তারকা হিসাবে প্রতিষ্ঠা করছিলেন, পাশাপাশি স্ক্রিপ্ট বাছাইয়ের ক্ষেত্রে তিনিন বরাবরের খুঁতখুঁতে। এরপরে সুরজ বারজাতিয়া আবার সলমান খানকেই যোগাযোগ করেছিলেন। ছবিটি সেই বছরের সবচেয়ে বেশি ব্যবসা করা সিনেমা হয়ে উঠেছিল, যা বলিউডে কাল্ট ক্লাসিক ছবি হয়ে ওঠে।
Blogger দ্বারা পরিচালিত.