ন্যায্য মূল্যে মাস্ক-পিপই কিট বিক্রির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার, মাস্ক প্রতি দাম ৪ টাকা


Odd বাংলা ডেস্ক: স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ ও সরকারি হাসপাতালের 'ফেয়ার প্রাইস মেডিসিন শপ'-এ‌ পিপিই কিট এবং মাস্ক বিক্রি করা যাবে। আর প্রাইভেট চিকিৎসকরা যাতে ন্যায্য মূল্যে করোনা প্রতিরোধের জন্য প্রয়োজনীয় এই সামগ্রী কিনতে পারেন, সেই কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়েছেন স্বাস্থ্য দপ্তরের এক শীর্ষকর্তা। 

চাহিদা অনুযায়ী মাথা প্রতি চিকিৎসককে একবারে ১০টি পিপিই কিট, ২৫টি করে থ্রি প্লাই সার্জিক্যাল ডিসপোজেবল মাস্ক এবং পুনর্ব্যবহৃত টু লেয়ার পপলিন মাস্ক বিক্রি করা যাবে ফেয়ার প্রাইস শপ থেকে। যাবতীয় কর ধরে স্বাস্থ্য দপ্তর এর দামও বেধে দিয়েছে, আর তা বিক্রিও হবে সেই মূল্যেই। পিপিই কিটের মধ্যে যা যা জিনিস থাকবে, সেগুলির সবটা মিলিয়ে এক-একটির দাম ৪৬০ টাকা (‌হট টেপ)‌ এবং ৪৩০ টাকা (‌কোল্ড টেপ)‌। পাশাপাশি পুনর্ব্যবহৃত ডবল লেয়ারড পপলিন মাস্কের দাম ১৭ টাকা করে এবং। থ্রি প্লাই ডিসপোজেবল মাস্কের দাম ৪ টাকা করে। রাজ্যের এই  সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রাজ্যের বেসরকারি চিকিৎসকরা।

করোনা মহামারি এখন বেসরকারি ক্লিনিকে অন্যান্য রোগী দেখতে গেলেও চিকিৎসকদের এই পিপিই কিট পরাটা আবশ্যিক। কলকাতা-সহ জেলার সমস্ত মেডিকেল কলেজ এবং হাসপাতালগুলির ফেয়ার প্রাইস শপ-এ এই পিপিই, থ্রি প্লাই সার্জিক্যাল ডিসপোজেবল মাস্ক এবং পুনর্ব্যবহৃত টু লেয়ার্ড পপলিন মাস্কও পাওয়া যাবে। রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থা এইসব সামগ্রী ফেয়ার প্রাইস মেডিসিন শপে সরবরাহ করবে।  
Blogger দ্বারা পরিচালিত.