আর ১৮ বছরে বিয়ে করতে পারবে না ভারতীয় মেয়েরা?



Odd বাংলা ডেস্ক: ভারতে বর্তমানে বিয়ের জন্য মেয়েদের ন্যূনতম বয়স ১৮ বছর হতেই হবে। ছেলেদের জন্য এই বয়স ২১ বছর। কিন্তু এবার মেয়েদের ন্যূনতম বয়সে বদল আসতে পারে বলে জানা যাচ্ছে। সম্প্রতি এই বিষয়টি নিয়ে বৈঠকে বসে ভারত সরকার। এই নিয়ে একটি টাস্কফোর্সও গঠন করা হয়েছে। ৩১ জুলাইয়ের মধ্যে এই বিষয়ে নিজেদের মতামত জমা দেবে টাস্কফোর্স।

 বর্তমানে ভারতে মেয়েদের ন্যূনতম বয়স ১৮ বছর হলেও বাস্তব ক্ষেত্রে সেটা মান্য করা হয় না। দেখা গেছে অল্প বয়সেই মেয়েদের বিয়ে হয়ে যায়। ফলে অল্প বয়সেই তারা মা হয়ে যায়। আর এ কারণে তাদের বিভিন্ন প্রকার শারীরিক সমস্যা দেখা দেয়। যার প্রভাব শিশুর ওপরও পড়ে। তাই সরকারের পক্ষ থেকে এই টাস্কফোর্সকে দায়িত্ব দেওয়া হয়েছে বিয়ে ও মাতৃত্ব এই দুটি বিষয়ে জোর দিতে, যা মা ও শিশুদের স্বাস্থের ওপর সবেথেক বেশি প্রভাব ফেলতে পারে। এর পাশাপাশি শিশু মৃত্যুর হার, মায়েদের মৃত্যুর হার, শিশু লিঙ্গ অনুপাত, শিশুর স্বাস্থ্যের সঙ্গে মায়ের বিয়ের বয়সের অনুপাত এইসব বিভিন্ন বিষয় নিয়ে টাস্কফোর্সকে সমীক্ষা চালাতে বলা হয়েছে। এরই মধ্যে বিভিন্ন মহল থেকে বিয়ের সময়ে মেয়েদের বয়স বাড়ানোর ব্যাপারে আওয়াজ তোলা হয়েছে। এর পেছনে মূল যুক্তি হল এটাই, বিয়ের পরপরই অনেক সময় মেয়েরা সন্তানের জন্ম দেন। এর জন্য শিক্ষার অভাবও অনেটা দায়ী। 

কম বয়সে শিশুর জন্ম দিলে মা ও শিশু দুজনের শরীরেই শারীরিক জটিলতা দেখা দেয়। যা শিশুর ও মায়ের দুজনেরই মৃত্যু ডেকে আনতে পারে। আর গ্রাম-গঞ্জে অল্প বয়সে বিয়ে হলে অনেক বেশি সন্তান জন্ম দেওয়ার প্রবণতা থাকে। মেয়েদের বিয়ের বয়স বাড়ানো হলে মহিলাদের জন্য প্রজননের বছর সংখ্যাও কম হতে পারে। এই সব বিবেচনা করেই মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর দাবি তোলা হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.