আমাদের দেখা কিছু পরিচিত স্বপ্ন, যার বাস্তব অর্থ জানলে অবাক হবেন



Odd বাংলা ডেস্ক: আমরা প্রত‍্যেকেই ঘুমের মধ্যে অনেক ধরনের স্বপ্ন দেখে থাকি । একবার ভেবে দেখুন তো যদি আপনার দেখা গত রাতের স্বপ্ন টি এমন কোন উত্তর বহন করছে যা আপনি অনেক দিন ধরে খুঁজে চলেছেন ? কেমন হয় যদি আমরা বাস্তবিকভাবে আমাদের স্বপ্নগুলোকে ভেবে দেখি যা কিনা আমাদের দুশ্চিন্তা আশা কিংবা ভয়ের দিকে কোন রোড ম্যাপ হিসেবে কাজ করতে পারে । যদি কোন ভাবে আমরা আমাদের স্বপ্নের অর্থ বুঝতে পারি, সে ক্ষেত্রে তা আমাদের জীবন পরিবর্তনকারী উপাদান হিসেবে বিবেচিত হতে পারে । আমি বিশ্বাস করি যে, অবচেতন মনে দেখা স্বপ্ন গুলো আমাদের মনের ভেতর থাকা রহস্য গুলোর মধ্যে অন্যতম রহস্য যা বর্তমানে ঘটছে কিংবা ভবিষ্যতে ঘটতে পারে সে সকল বিষয়ে আগাম বার্তা প্রদান করতে পারে ।

স্বপ্নে সাপ দেখা

স্বপ্নে দেখছেন কোন বিষাক্ত বিশাল সাপ আপনাকে প্রায় গিলে ফেলছে বা কামড়ে দিচ্ছে । সেক্ষেত্রে আমরা যেটা মনে করি আপনার এমন কোন গোপন ভয় বা দুশ্চিন্তা রয়েছে যা আপনাকে হুমকি দিচ্ছে । কিন্তু আপনি সে গোপন ভয় বা অজানা দুশ্চিন্তা কী সেটা জানেন না । আবার অনেক মানুষের কাছে এটা ভালো কোন কিছুর নিদর্শন ও হয়ে থাকে ।

স্বপ্নে দৌড়াতে না পারা

যত চেষ্টাই করছেন না কেন আপনি স্বপ্নে দৌড়াতে পারছেন না । এই স্বপ্নের পেছনে ব্যাখ্যা হল আপনার আত্ন-মর্যাদা কিংবা আত্ন-বিশ্বাস কমে গেছে বা এমন কোন সমস্যায় ভুগছেন । কিংবা আপনি বর্তমানে এমন অবস্থার মুখোমুখি যেখানে ক্ষমতা হারানোর ভয় আছে ।

স্বপ্নে পরীক্ষায় ফেল করতে দেখা

যদি আপনি এখনো ছাত্র হয়ে থাকেন তাহলে এই স্বপ্ন আপনার পরীক্ষা সংক্রান্ত দুশ্চিন্তার সাথে সম্পর্কিত । কিন্তু আপনি আজ থেকে অনেক আগে ছাত্রজীবনের পাঠ চুকিয়ে ফেলেছেন সেক্ষেত্রে যদি স্বপ্নে বা দুস্বপ্নে দেখেন আপনি কলেজ বা বিশ্ববিদ্যালয় জীবনে কোন পরীক্ষায় ফেল করছেন বা করতে চলেছেন ? সেক্ষেত্রে আপনার জব বা চাকরী সংক্রান্ত ঝামেলায় পড়তে চলেছেন ।

স্বপ্নে নিজেকে উঁচু থেকে পরতে দেখা

এই ধরণের স্বপ্নগুলো সাধারণত আপনার জীবনের প্রতি নিয়ন্ত্রণ হারানো ও দুশ্চিন্তাকে ইঙ্গিত দেয় । এটা হতে পারে আপনার জীবনের বিভিন্ন জিনিসের প্রতি নিয়ন্ত্রণ হারানো যেমন- আপনার চাকরি, অর্থ, বিয়ে কিংবা আপনার সম্পর্ক । আমাদের জীবনকালে এই ধরণের স্বপ্নগুলো প্রায় ই দেখা হয়ে থাকে ।

স্বপ্নে আপনাকে কেউ তাড়া করেছে দেখা

স্বপ্নে কারো তাড়া খেয়ে ভয় পেয়ে আপনি মাঝরাতে বিছানা থেকে লাফ দিয়ে জেগে গেলেন বা ভোরে উঠে গেলেন । এটার অর্থ হলো আপনি আপনার জীবনের কোন সমস্যা চিহ্নিত না করে এড়িয়ে যাচ্ছেন । হতে পারে আপনার মস্তিষ্ক আপনাকে সেই সমস্যাগুলো থেকে না পালিয়ে সেগুলো চিহ্নিত করার বার্তাই দিচ্ছে ।

স্বপ্নে মৃত কাউকে দেখা

স্বপ্নে মৃতদের সাথে দেখা হওয়া বা কথা বলা যথেষ্ট ভয়াশ যা পূর্বাভাস দেয় যে আপনি নেতিবাচক লোকেদের দ্বারা প্রভাবিত হচ্ছেন । অন্যদিকে এটি হয়ত একটি ভালো উপায় হতে পারে যার মাধ্যমে আপনি আপনার যে লোকজন মারা গিয়েছেন তাদের সাথে আপনার অনুভূতিগুলি মিটিয়ে ফেলতে পারেন । আপনি যদি অনেক আগে মারা যাওয়া কোন মানুষ দেখতে পান, তবে এটি হয়তো হতে পারে আপনার জীবনের বর্তমান অবস্থা কিংবা সম্পর্ক যে সেই মৃত ব্যক্তির কোন গুণকে প্রতিফলিত করতে পারে ।

স্বপ্নে খুন দেখা

স্বপ্নে যদি দেখতে পান আপনি কাউকে খুন করেছেন । সেক্ষেত্রে এটা আপনার ভেতরে জমে থাকা কোন রাগের বহিঃপ্রকাশ বোঝায় যা হতে পারে নিজের উপর কিংবা অন্য কারো ওপর । যদি দেখেন অন্য কেউ খুন করছে সেক্ষেত্র এটা আপনার ভিতরে দীর্ঘদিন ধরে পুষে রাখা কোন ক্রোধ কে নির্দেশ করছে যা স্বপ্নের মাধ্যমে প্রকাশিত হয়েছে । যদি দেখেন কেউ আপনাকে হত্যা করেছে তাহলে বুঝতে হবে আপনার গুরুত্বপূর্ণ কোনো সম্পর্ক ভেঙে চুরমার হয়ে গেছে । আপনি অনুভূতি থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন ।

স্বপ্নে উড়তে দেখা

বেশীরভাগ ক্ষেত্রে এই ধরণের স্বপ্নগুলো আনন্দময়, সুখকর এবং চম্পকপ্রদ । এগুলো সাধারণত কোন স্পষ্ট স্বপ্ন অর্থাৎ আপনি এমন কোন বিষয়ে অবগত সেটাই স্বপ্নে দেখছেন । এটা সর্বোপরি ভালো বলা চলে। দুশ্চিন্তার কারণ নেই ।

স্বপ্নে নিজেকে নগ্ন দেখা

স্বপ্নে নিজেকে অন্যদের সামনে নগ্ন দেখার দু ধরণের অর্থ থাকতে পারে । প্রথমত হতে পারে আপনি নিরাপত্তাহীনতায় ভুগছেন, মানহানি, লজ্জা অথবা অসুরক্ষিত অনুভূতি ইত্যাদিও হতে পারে । দ্বিতীয়ত হতে পারে আপনি আগের চেয়ে বেশি স্বাধীনতা লাভ করতে চলেছেন এবং আপনি বাঁধার সেই শিকল ভাঙতে চলেছেন ।

স্বপ্নে দেখছেন আপনি জেগে আছেন কিন্তু আসলে আপনি ঘুমাচ্ছেন

এটা একটা সর্বজনীন স্বপ্ন যেখানে আপনি সকালের দিকে ঘুমিয়ে আছেন কিন্তু স্বপ্নে দেখছেন জেগে উঠেছেন কিন্তু তা হয়নি । আপনি ঘুমিয়ে আছেন কিন্তু স্বপ্ন দেখতে পাচ্ছেন আপনি ঘুম থেকে উঠে ব্রাশ করছেন, কল লিস্ট চেক করছেন এবং আপনার কাজে যাওয়ার জন্য রেডী হচ্ছেন এবং নাস্তা করছেন । আসলে এই স্বপ্নগুলো সেই সময়ে ঘটে যখন আপনার আগামী দিনটি নিয়ে প্রচন্ড চিন্তা কাজ করে অথবা আগামীকাল আপনার কোন গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জিং কাজ করতে হবে ।
Blogger দ্বারা পরিচালিত.