ঘূর্ণিঝড়ের করাল গ্রাস থেকে বেঁচে গেল মুম্বই, ক্ষমতা হারিয়েছে নিসর্গ, জারি হল বৃষ্টির পূর্বাভাস


Odd বাংলা ডেস্ক: করোনা-বিধ্বস্থ মুম্বই হয়তো এ মরশুমের সবচেয়ে ভয়াল ঘূর্ণিঝড়ের হাত থেকে রক্ষা পেল। কারণ আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণিঝড় নিসর্গের তান্ডব আর ঘণ্টাখানেকের মধ্যেই থেমে যাবে। হাওয়া অফিসের তরফে যে পূর্বাভাস জারি করা হয়েছিল, তাতে বলা হয়েছিল মহারাষ্ট্রের উপকূলবর্তী আলিবাগের কাথে আছড়ে পড়বে দুপুর ১টা নাগাদ। কিন্তু কিছুক্ষণের মধ্যে ঘূর্ণিঝড় নিসর্গের অনেকটাই কমে গিয়েছে। 

ঘূর্ণিঝড়ের তীব্রতা আজ মধ্যরাতের মধ্যেই দুর্বল হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে এবং তা বৃহস্পতিবার সকালে পুরোপুরি হ্রাস পাবে। ভারতের মৌসম ভবনের মহাপরিচালক মৃতুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, নিসর্গের ল্যান্ডফল প্রক্রিয়াটি দুপুর সাড়ে ১২টার সময় শুরু হয়ে আলিবাগের কাছে আসে। এরপর ল্যান্ডফল প্রক্রিয়া বেলা সাড়ে ১২টা নাগাদ শেষ হয়ে যায়। ঝড়টি মুম্বাই থেকে ৭৫ কিমি দক্ষিণ-পূর্বে এবং পুনে থেকে ৬৫ কিমি পশ্চিমে অবস্থান করেছিল। 

তবে বর্তমানে এটি দুর্বল হয়ে পড়েছে। বাতাসের গতিবেগ বর্তমানে ঘন্টায় ৯০-১০০ কিলোমিটার রয়েছে এবং সন্ধ্যার মধ্যে এর তীব্রতা আরও হ্রাস পাবে, বলে জানান। তবে আইএমডি আরও পূর্বাভাস দিয়েছে যে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে কর্ণাটকের উপকূলবর্তী এলাকা ও মারাঠওয়াদাযয়-এর বেশিরভাগ জায়গায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.