১০০ বছরে এই প্রথম, ঘূর্ণিঝড় নিসর্গ আছড়ে পড়বে করোনা-বিধ্বস্থ মুম্বইয়ে


Odd বাংলা ডেস্ক: প্রায় এক শতাব্দীরও বেশি সময় পর মুম্বই শহরের ওপর চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় নিসর্গ। গত ১০০ বছরে প্রথম কোনও ঘূর্ণিঝড় ভয়ঙ্কর রূপ ধারণ করে আছড়ে পড়তে চলেছে মহারাষ্ট্র এবং গুজরাট উপকূলের দিকে। বুধবার বিকেলে মুম্বই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হবে বলে মনে করা হচ্ছে। 

ভারতের মৌসম ভবন সূত্রে খবর, আগামী ১২ ঘণ্টায় ভারী বৃষ্টিপাত হবে এবং ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে, যার ফলে নিসর্গ একটি মারাত্মক ঘূর্ণিঝড়ের আকার ধারণ করতে চলেছে। মুম্বই শহর এমনিতেই করোনা জর্জরিত, সেখানে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৪১,০০০। তার মধ্যে ঘূর্ণিঝড় যে মরার ওপর খাঁড়ার ঘা। ইতিমধ্যেই কিছু করোনা  রোগী সহ প্রায় ১০,০০০-এরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। মুম্বই শহর, শহরতলি এবং তার পার্শ্ববর্তী জেলাগুলিতেও সতর্কতা জারি করা হয়েছে। 

প্রসঙ্গত, ক্রান্তীয় ঘূর্ণিঝড় নিসর্গ আজ সকালেই তীব্র ঘূর্ণিঝড়ের (সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) আকার ধারণ করেছে। আজ বুঝবার ঠিক এক সপ্তাহ আগে এমনই এক বুধবার (২০ মে) ভারতের পূর্ব উপকূল তথা পশ্চিমবঙ্গের দুই ২৪ পরগণা, কলকাতা এবং ওড়িশার উপকূলে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় আমফান। আর এবার আর এক ক্রান্তীয় ঘূর্ণিঝড় ভারতের বানিজ্যিক নগরীতে আছড়ে পড়ার প্রস্তুতি নিচ্ছে। আরব সাগরের ওপরে তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ের হয়ে আছড়ে পড়ার পথ মহারাষ্ট্র, গুজরাট, দমন ও দিউ এবং দাদরা ও নগর হাভেলি-কে উচ্চ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহারাষ্ট্র ও গুজরাতের মুখ্যমন্ত্রী এবং দমন ও দিউ, দাদরা এবং নগর হাভেলি প্রশাসকের সঙ্গে কথা বলেছেন এবং সম্ভাব্য সকল প্রকার সহায়তার আশ্বাস দিয়েছেন। 
Blogger দ্বারা পরিচালিত.