গৌরবর মুহূর্ত! দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের ব়্যাঙ্কিং-এ জ্বলজ্বল করছে কলকাতা এবং যাদবপুরের নাম


Odd বাংলা ডেস্ক: কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল এনআইআরএফ ব়্যাঙ্কিং ২০২০ প্রকাশ করেছেন। কেন্দ্রের প্রকাশিত এই তালিকায় দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিল যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয়। দুটি বিশ্ববিদ্যালয়ই সেরা প্রথম ১০-এর মধ্যে স্থান পেয়েছে। তবে সেরার সেরার সেরা হিসাবে প্রথম স্থান পেয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স। দ্বিতীয় স্থানে রয়েছে নয়া দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয় রয়েছে পঞ্চম স্থানে এবং কলকাতা বিশ্ববিদ্যালয় রয়েছে আছে সপ্তমে। তবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং গতবারের তুলনায়পিছিয়ে গিয়েছে। গতবার বিশ্বভারতী ছিল ৩৭ নম্বরে, এবার তারা পৌঁছেছে ৫০ নম্বরে। অন্যদিকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্থান পেয়েছ ৯২-এ। তবে গত বছর কল্যাণী বিশ্ববিদ্যালয় যেখানে ৯১ নম্বরে ছিল। এবার কল্যাণী দু’ধাপ এগিয়ে তারা উঠে এসেছে ৮৯ নম্বরে। 

তবে গত দুবছরের মতো এবারেও প্রথম একশোর তালিকায় নাম নেই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের। তবে বিশ্ববিদ্যালয়ের ক্রমতালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয় এগিয়ে থাকলেও সার্বিকভাবে বাজিমাত রয়েছেকলকাতা বিশ্ববিদ্যালয়। ১১ নম্বরে স্থান পেয়েছে কলকাতা। ১২ নম্বরে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। গতবার ১২ নম্বরে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয় এবং ১৩ নম্বরে ছিল যাদবপুর। 

আর কলেজগুলির মধ্যে সর্বভারতীয় ক্রমতালিকায় প্রথম দশে রয়েছে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ এবং হাওড়ার রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। যদিও সামগ্রিক বিচারে দেশের প্রথম ১০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় বাংলা থেকে একমাত্র ঠাঁই পেয়েছে আইআইটি, খড়গপুর আর সামগ্রিক র‍্যাংকিংয়ে তার স্থান ৫-এ।
Blogger দ্বারা পরিচালিত.