'এটা ভারতের সংস্কৃতি নয়', কেরলে গর্ভবতী হাতি খুনে তদন্তের নির্দেশ কেন্দ্রের


Odd বাংলা ডেস্ক: কেরলে একটি গর্ভবতী হাতিকে বিস্ফোরক ভর্তি আনারস খাইয়ে মেরে ফেলার বিষয়টি এবার তদন্ত করে দেখবে কেন্দ্রীয় সরকার। আজ কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাড়কর একথা জানিয়েছেন। কেরলে গর্ভবতী হাতির মৃত্যুকে ঘিরে ইতিমধ্যেই সরগরম সোশ্যাল মিডিয়া। 

এদিন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাড়কর জানিয়েছেন, হাতি হত্যার বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে সরকার। এদিন তিনি টুইট করে জানিয়েছেন, যে সরকার তরফে গোটা বিষয়টি নিয়ে তদন্ত করবে এবং অপরাধীকে ধরার ক্ষেত্রে কোনওরকম ত্রুটি রাখা হবে না। অবলা জীবকে বাজি খাইয়ে মেরে ফেলা ভারতীয় সংস্কৃতি বিরোধী বলেও জানান তিনি। 


গত বুধবার পালক্কড়ে সাইলেন্ট ভ্যালি ন্যাশনাল পার্কের কাছে একটি গ্রামে বিপথগামী বন্য হাতিটি যখন আতশবাজিতে ভরা একটি আনারস খেয়েছিল, তখন সেটি তার মুখের মধ্যে বিস্ফোরণ ঘটে। তীব্র জ্বালার হাত থেকে বাঁচতে হাতিটি নদীর জলে দাঁড়িয়ে থাকে। পরে তাঁকে সাহায্য জন্য যখন সাধারণ মানুষ এগিয়ে আসে ততক্ষণে মানুষের ওপর বিশ্বাস হারিয়েছিল গর্ভবতী ওই হাতিটি। তাই নদীর জলে দাঁড়িয়েই মারা যায় সে। ঘটনাটি মল্লাপুরমে ঘটেছিল, তবে কেরলের পালক্কড় জেলায় হাতিটি মারা যায়।

ঘটনাটি প্রকাশ্যে আসতেই তীব্র নিন্দার ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। সকলেই হাতিটির অকাল মৃত্যু বা বলা চলে খুনের ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন। প্রসঙ্গত, বন্য পশুদের হাত থেকে ফসল বাঁচাতে ওই এলাকার মানুষ ফলের মধ্যে বাজি ভরে টোপ দেয়। সেইরকমই একটা ফল খেয়ে ফেলেছিল ওই হাতিটি। যদিও কীভাবে ঘটল এমন নির্মম দুর্ঘটনা তার তদন্ত করবে খোদ কেন্দ্র। 
Blogger দ্বারা পরিচালিত.