২৬/১১ হামলার অন্যতম চক্রী পাক বংশোদ্ভূত রানাকে গ্রেফতার করল মার্কিন পুলিশ


Odd বাংলা ডেস্ক: ২৬/১১ মুম্বই হামলার স্মৃতি আজও অনেকের মন তাজা। ২০০৮ সালের সেই জঙ্গিহামলায় প্রাণ হারিয়েছিলেন ১৬৬ জন। সেই কুখ্যাত জঙ্গিহামলার অন্যতম চক্রী পাক বংশোদ্ভূত কানাডিয়ান ব্যবসায়ী তাহব্বুর রানাকে গ্রেফতার করল মার্কিন পুলিশ। লস এঞ্জেলেস থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। 

৫৯ বছর বয়স্ক এই পাক বংশোদ্ভূত এই কানাডিয়ান মার্কিন মুলুকে  একটি মামলায় বর্তমানে ১৪ বছরের সাজা খাটছিল। এরপর সে নিজেকে করোনা পজিটিভ বলে দাবি করে, এবং তাতে সাড়া দিয়ে সম্প্রতি মার্কিন আদালতে আইনজীবী মারফত মুক্তির আর্জি জানালে, আদালত তা মঞ্জুর করে। এরপর জেল থেকে বেরোনোর পর এই কানাডিয়ান ব্যবসায়ীকে ভারত প্রত্যর্পণের অনুরোধ জানালে, ১০ জুন রানাকে পুনরায় গ্রেফতার করা হয়।

২০০৯ সালে শিকাগোয় প্রথম গ্রেফতার হয় রানাকে। পাকিস্তানের সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তইবাকে সাহায্য করার দায়ে, শিকাগোর আদালতে তাকে দোষী সাব্যস্তও করা হয়েছিল। এর জন্য ১৪ বছরের জেলও হয় তার। ফেডারেল কৌঁসুলিরা বলেন, ছেলেবেলার বন্ধু ডেভিড কোলম্যান হেডলির ওরফে 'দাউদ গিলানি'র সঙ্গে রানাও ষড়যন্ত্রে শামিল হয়েছিল। লস্কর-ই-তইবা ও হরকত উল-জিহাদ-ই-ইসলামির মতো জঙ্গি সংগঠনগুলিকে মুম্বই হামলার জন্য সহযোগিতা করারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পাশাপাশি ভারতীয় দণ্ডবিধি ১২০বি এবং ৩০২ ধারা লঙ্ঘন-সহ একাধিক ধারায় মামলা রয়েছে ভারতে।
Blogger দ্বারা পরিচালিত.