চিন হামলা চালালে পাল্টা জবাব দেবে ভারতীয় সেনা, পূর্ণ স্বাধীনতা দিলেন প্রতিরক্ষামন্ত্রী


Odd বাংলা ডেস্ক: চিন হামলা করলে যুদ্ধক্ষেত্রেই উপযুক্ত পদক্ষেপ নেবে ভারতীয় সেনা। আর এজন্য ভারতীয় সেনাবাহিনীকে পূর্ণ কর্তৃত্ব এবং স্বাধীনতা দেওয়া হয়েছে। ভারত এবং চিনের পরিস্থিতি পর্যালোচনা করে সেনা কর্তাদের সঙ্গে রবিবার বৈঠকে বসেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সেই আলোচনা সভাতেই ভারতীয় সেনার হাতে এই বিশেষ ক্ষমতা অর্পন করা হয়েছে বলে জানা গিয়েছে।

প্রটোকল মেনে এতদিন ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারত না ভারতীয় সেনা। কিন্তু, সীমান্তে চিনা আগ্রসন দিনে দিনে বাড়ছে। এর জন্য গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় প্রাণ হারিয়েছেন ২০ জন ভারতীয় সেনা। এই পরিস্থিতিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মুখোমুখি সংঘর্ষ হলে ভারতীয় সেনারা আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবে। এর জন্য কেন্দ্রের অনুমতির প্রয়োজন নেই। পরিস্থিতি প্রতিকূল মনে করলেই প্রতিপক্ষ সেনাকে উপযুক্ত জবাব দেওয়ার পূর্ণ স্বাধীনতাও দেওয়া হল ভারতীয় সেনাবাহিনীকে।

সাম্প্রতিককালে নিয়ন্ত্রণরেখায় পরিকাঠামোর উন্নয়নে জোর দিয়েছে কেন্দ্র, যা চিনের মাথাব্যথার অন্যতম কারণ। তবে নিয়ন্ত্রণরেখায় উন্নয়নমুলক কাজ অব্যাহত থাকবে বলেই জানানো হয়েছে রবিবারের বৈঠকে। পাশাপাসি লাদাখ, প্যাংগং-সহ নিয়ন্ত্রণরেখা বরাবর সেনাবানীর কড়া পাহাড়ার নির্দেশও দেওয়া হয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.