রাশিয়ার তৈরি করোনার ওষুধ দেখাতে পারে নতুন দিশা, পরের সপ্তাহ থেকে দেওয়া হবে কোভিড রোগীদের


Odd বাংলা ডেস্ক: ওষুধের নাম আভিফাভির। আগামী ১১ জুন থেকে করোনা প্রতিরোধকারী এই ওষুধ করোনা রোগীদের ওপর প্রয়োগ করা শুরু করবে রাশিয়া। রাশিয়ার আরডিইএফ সভারেন ওয়েলথ ফান্ডের প্রধান জানিয়েছেন, যে সংস্থা এই ওষুধ প্রস্তুত করেছে, তারা মাসে ৬০,০০০ রোগীর চিকিৎসার মত ওষুধ তৈরি করতে পারবে।

প্রসঙ্গত, এটি একটি জীবাণুনাশক ওষুধ, যদিও করোনার কোনও টিকা এখনও পর্যন্ত আবিস্কৃত হয়নি। এযাবত মানুষের ওপর করোনার যত ওষুধ পরীক্ষা করা হয়েছে, তার কোনওটাই তেমন কাজে দেয়নি। আমেরিকার তৈরি ওষুধ রেমেসিভির কিছু ক্ষেত্রে কাজ করেছে বলে দাবি করা হচ্ছে, যা কয়েকটি দেশে রোগীদের ওপর প্রয়োগ করা হচ্ছে। প্রসঙ্গত, এই রুশ ওষুধ আভিফাভির আসল নাম ফাভিপিরাভির। এটি মূলত তৈরি হয়েছিল নব্বইয়ের দশকের শেষের দিকে, আরডিআইএফ প্রধান কিরিল ডিমিত্রিয়েভ বলেছেন, রুশ বিজ্ঞানীরা ওই ওষুধই আরও ডেভেলপ করেছেন।এই বিষয়ে যাবতীয় তথ্য তাঁরা আগামী দু-সপ্তাহের মধ্যেই প্রকাশ্যে আনতে চলেছে।

প্রসঙ্গত, জাপানও আভিগান নামে ওই একই ওষুধের ওপর গবেষণা চালাচ্ছে। তবে এখনও তা সরাসরি রোগীদের ওপর পরীক্ষার সম্মতি মেলেনি। আভিফাভিরকে অবশ্য রুশ সরকার তাদের ওষুধের তালিকায় এনে ফেলেছে। মিত্রিয়েভ জানিয়েছেন, ৩৩০ জনের ওপর এই ওষুধের পরীক্ষা হয়েছে, দেখা গিয়েছে, বেশিরভাগ ক্ষেত্রে ৪ দিনের মধ্যে এটি করোনা চিকিৎসায় সফল হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.