লকডাউনে কাজ হারিয়ে নিঃস্ব রেস্তোরাঁর কর্মীরা, রাস্তায় নেমে নগ্ন প্রতিবাদে সরব রুশ শেফরা


Odd বাংলা ডেস্ক: বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারণে লকডাউনের ফলে কাজ হারিয়েছেন রাশিয়ার রেস্তোরাঁর মালিকরা। আর তাই নারী-পুরুষ নির্বিশেষে নগ্ন হয়ে প্রতিবাদে সরব হলেন রুশ সেফরা। নিজেদের নগ্ন ছবি তাঁরা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। শেফদের মধ্যে অনেকের নিজের রেস্তোরাঁও রয়েছে। সোশ্যাল মিডিয়ায় তাঁরা তাঁদের ব্যবসা পুনরায় শুরু করার অনুমতি চেয়ে প্রচার চালাচ্ছে। 

সেদেশের কয়েকশো বার, রেস্তোরাঁ, কর্মচারীরা সোশ্যাল মিডিয়ায় নিজেদের নগ্ন ছবি প্রচার করেছেন, যেখানে তাঁরা নিজেদের গোপনাঙ্গ কাপ-প্লেট, সসপ্যান, বোতল, ন্যাপকিনের মতো জিনিস দিয়ে আড়াল করে রেখেছেন। এই ধরণের ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। রেস্তোরাঁর কর্মচারীদের এখন একটাই দাবি, রেস্তোরাঁ কর্তৃপক্ষের তরফে তাঁদের ক্লায়েন্ট পরিষেবার ব্যবস্থা যেন করে দেওয়া হয়। 

কিন্তু কেন নগ্ন হয়ে প্রতিবাদের পথ বেছে নিয়েছেন তাঁরা? রাশিয়ার কাজান শহরে একটি পারিবারিক বার চেইনের মালিক আর্থার গালায়চাক জানিয়েছেন, 'আমরা নগ্ন হয়েছি, কারণ আমাদের কাছে আর কিছুই নেই'। তাঁর নেতৃত্বে ২০ জনের একটি দল এই প্রতিবাদে সামিল হয়েছিলেন। তাঁদের সকলের একটাই দাবি, নগ্ন হয়ে তাঁরা হাসির পাত্র হয়ে উঠতে চান না, এই পরিস্থিতিতে তাঁরা একটাই জিনিস চান, তা হল কাজ। অবশেষ টানা ২ মাস লকডাউন থাকার পর ১১ জুন রাশিয়ার কাজানে গ্রীষ্মকালীন টেরেস খুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.