তীব্র গরমে ত্বক নাজেহাল? ব়্যাশ-তৈলাক্তভাব-ট্যানের হাত থেকে বাঁচাতে মেনে চলুন এই সহজ স্কিন কেয়ার রুটিন


Odd বাংলা ডেস্ক: গরম মানেই ত্বকের নানা ধরনের সমস্যা। রোদে ট্যান পড়ার পাশাপাশি ত্বক অতিরিক্ত তেলতেলে হওয়ার কারণে ত্বকে দেখা দেয় ব্রণ ও র‍্যাশের সমস্যা। আবার মাত্রাতিরিক্ত ঘাম হওয়ার কারণে ত্বক জলশূন্য হয়ে খসখসে হয়ে নিষ্প্রাণ দেখায়। তাই এই গরমে ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল ও জেল্লাদার বানাতে মেনে চলুন এই সহজ স্কিন কেয়ার টিপস।

১) গরমে মসৃণ ত্বকের পেতে শসা পেস্ট করে তাতে এক চিমটি চিনি মিশিয়ে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে ফ্রিজ থেকে বের করে সরাসরি মুখে, গলায়, কাঁধে অ্যাপ্লাই করে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

২) ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এক চামচ মধু আর এক চামচ লেবুর রস মিশিয়ে মুখ, গলা, হাত ও কাঁধে মেখে নিন। তারপর তা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আরও ভাল ফলাফল পেতে এই মিশ্রণের সাথে মেশাতে পারেন ডিমের সাদা অংশও। শুকিয়ে যাওয়ার পর ঈষদ উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৩) গরমে ব্রণ, র‍্যাশ আর তার দাগ দূর করে তরতাজা ত্বক পেতে এক মুঠো পুদিনা পাতা বেটে নিয়ে তাতে এক চামচ হলুদ গুঁড়ো দিয়ে মিশ্রণ বানিয়ে মুখ, গলা ও হাতে মেখে নিন। মিশ্রণটি ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৪) রোদে পোড়া দাগ দূর করতে বেসন আর টক দইয়ের মিশ্রণ ব্যবহার করুন। শরীরের যেসব অংশ অনাবৃত থাকে যেমন হাত, পা, গলা, মুখ, কাঁধ ইত্যাদি জায়গাতে ব্যবহার করুন এই মিশ্রণ। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঈষদ উষ্ণ জলে ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার মাখুন।

৫) অতিরিক্ত গরমে যদি অত্যধিক ঘাম হয়, তাহলে চন্দন ও গোলাপজলের মিশ্রণ ব্যবহার করুন। চন্দন বেটে নিয়ে তার সঙ্গে গোলাপজল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে মুখ, গলা, হাত ও পায়ে মেখে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৬) গরমে অয়েলি ও কম্বিনেশন দুই রকম ত্বকের জন্যই কলা দিয়ে বানানো ফেস মাস্ক দারুণ উপকারী। একটা কলার অর্ধেক নিয়ে মিহি পেস্ট বানিয়ে তাতে এক টেবিল চামচ মধু ও আধা টেবিল চামচ ক্রিম দিয়ে মিশ্রণ বানান। মুখ, গলা ও কাঁধে মেখে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিয়ে তারপর ধুয়ে ফেলুন। ত্বক হবে সুন্দর, কোমল ও উজ্জ্বল।

৭) রোদের কারণে অতিরিক্ত ট্যান পড়ে গিয়েছে? চিন্তা নেই খোসা ছাড়ানো টমেটোর পেস্টের সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে একটা পেস্ট বানান এরপর ত্বকের পোড়া অংশে তা লাগিয়ে নিয়ে ১৫ মিনিট পর ধুয়ে নিন। 
Blogger দ্বারা পরিচালিত.