লকডাউন পরবর্তী পর্যায়ে অধিকাংশ ক্রেতারই আর শপিং করার আগ্রহ থাকবে না, বলছে সমীক্ষা


Odd বাংলা ডেস্ক: লকডাউনের পরবর্তী জীবনে আসতে চলেছে একটা বড়সড় পরিবর্তন। কেমন হতে চলেছে সেই পরিবর্তন? রিটেইলার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া একটি সমীক্ষা করে জানতে পেরেছে, লকডাউন পরবর্তীকালে ৬৭ শতাংশ মানুষই কিন্তু আর শপিং করার জন্য আগ্রহী নন। 'আনলকিং ইন্ডিয়ান কনজিউমার সেন্টিমেন্ট পোস্ট লকডাউন' শীর্ষক একটি সমীক্ষায় সারা দেশের প্রায় ৪০০০ মানুষ যোগ দিয়েছিলেন। 

এই সমীক্ষায় তাঁদের সকলকে প্রশ্ন করা হয়েছিল লকডাউন উঠে গেলে তাঁরা কোন ধরণের জিনিস শপিং করবেন। সারা দেশে সার্বিকভাবে লকডাউন উঠে যাওয়ার পর ৬২ শতাংশ ক্রেতা দোকানে গিয়ে শপিং করতে চান। আর টিয়ার-২, টিয়ার-৩ ধরা হলে এই সংখ্যাটা বেড়ে ৭৫ শতাংশে উঠে আসবে। তবে প্রায় ৭৮ শতাংশ মানুষের কেনাকাটির ক্ষেত্রে ব্যায় অনেকটাই কমিয়ে দেবেন। মাত্র ৬ শতাংশ মানুষ জানিয়েছেন তাঁরা কেনাকাটার ক্ষেত্রে ব্যয় বাড়াবেন।

এই পরিসংখ্যান থেকে একটা বিষয় বেশ স্পষ্ট যে, রিটেইল সেক্টরের মাথা তুলে দাঁড়াতে এখন ঢের দেরি। উল্লেখ্যে গত ৩ মাসে তাদের ভাঁড়ার কার্যত শূন্য অন্যদিকে লোকসানও হয়েছে অনেক টাকার। এই সমীক্ষায় ৭৫ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, স্টোরগুলিতে নিয়মিত স্যানিটাইজেশনের ব্যবস্থা করা তাঁদের সর্বাধিক পছন্দের, কারণ তাঁরা নির্ভয়ে এবং নিরাপদে কেনাকাটা করাটাই তাঁদের একান্ত কাম্য। ৫৭ শতাংশ মানুষ বলেছেন যে, তাঁরা ন্যূনতম কর্মীদের উপস্থিতি পছন্দ করবেন এবং ৩০ শতাংশ দাবি করেছেন পোশাক পরার ক্ষেত্রে ভার্চুয়াল ট্রায়াল রুমের সুবিধাই একান্ত প্রয়োজন। 
Blogger দ্বারা পরিচালিত.