শিক্ষার্থীদের স্বস্তি, আগামী শিক্ষাবর্ষে কমতে পারে সিলেবাসের বোঝা


Odd বাংলা ডেস্ক: লকডাউনে বন্ধ স্কুল-কলেজ, যার ফলে আগামী শিক্ষাবর্ষের জন্য শিক্ষার্থীদের হাতে সময় খুবই কম। আর সেই কারণে শিক্ষার্থীদের স্বস্তি দিয়ে আগামী শিক্ষাবর্ষে সিলেবাসের বোঝা কমানো হতে পারে। এমনই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। 

ট্যুইট করে তিনি জানিয়েছেন, 'সাম্প্রতিক পরিস্থিতিতে অভিভাবকদের এবং শিক্ষকদের তরফে অনেক আবেদনপত্র অনুরোধ আসার পর আমরা ভাবনা-চিন্তা করছি কীভাবে আগামী শিক্ষাবর্ষের জন্য সিলেবাস এবং নির্দেশিত সময় কমানো যায়। আমি শিক্ষক, শিক্ষাবিদ এবং শিক্ষার সঙ্গে যুক্ত যারা রয়েছেন সবার কাছে আবেদন জানাচ্ছি তাদের মতামত বা চিন্তা-ভাবনা আদান-প্রদানের জন্য। আমার টুইটার এবং ফেসবুক পেজেও তাঁরা তাঁদের মতামত শেয়ার করতে পারেন। এই মতামত গুলি আমাদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অনেকটাই উপযোগী হবে।'


প্রসঙ্গত, ইতিমধ্যেই কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী জানিয়েছিলেন ১৫ই আগস্ট-এর পরই স্কুল খোলা হতে পারে। যদিও এই বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। তবে লকডাউন পরবর্তী পর্যায় কীভাবে সারা দেশজুড়ে স্কুল খোলা হবে তা নিয়ে ইতিমধ্যেই গাইডলাইন তৈরি করা হয়েছে, যা বেশ কয়েকদিন আগেই ট্যুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। তবে স্কুল চালু করা হলে আগে কেবল নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠন হতে পারে বলেও জানা গেছে। এছাড়াও একদিনে সব পড়ুয়া নয়, বরং প্রত্যেকদিন ৩০% করে করে পড়ুয়া নিয়ে ক্লাস করানোর গাইডলাইন তৈরি করা হতে পারে। তবে তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে বিস্তর জল্পনা। 
Blogger দ্বারা পরিচালিত.