মাত্র ১৬ বছর বয়সেই ১৯১ বার জেলে গিয়েছে ব্রিটেনের এই 'ব্যাড বয়'


Odd বাংলা ডেস্ক: বয়স মাত্র ১৬। আর এই বয়সেই ব্রিটেন কাঁপাচ্ছে এক 'বিস্ময় কিশোর'। কারণ ১৬ বছর বয়সেই ১৯১ বার গ্রেফতার হয়েছে সে। তবে ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকা 'দ্য সান'-এর তরফে ছেলেটির নাম-ঠিকানা কিছুই প্রকাশ করা হয়নি। জানা গিয়েছে, একই কাউন্টির ১৭ বছর বয়সী আরও এক কিশোর এখনও পর্যন্ত ১৫১ বার গ্রেফতার হয়েছে। এরপরেই রয়েছে আরও দু‘জন অপ্রাপ্তবয়স্ক, যারা যথাক্রমে ৮৫ এবং ৬২ বার জেলে গিয়েছে!

এরপর অনেকেই প্রশ্ন তুলেছেন যে,ন এতবার গুরুতর অভিযোগ থাকা সত্ত্বেও কীভাবে সে ছাড়া পেয়েছে? তাকে কেন পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়নি? শিশু অধিকার বিষয়ক সংস্থা 'আই ক্যান বি'র কর্মী আনস্তাসিয়া দে-ওয়াল বলেন, এতে করে বোঝা যায় গ্রেফতারই একমাত্র সমাধান নয়। পাশাপাশি তিনি আরও বলেন যে, ব্রিটেনের কারাগারগুলো সংশোধনাগার হিসেবে যথেষ্ট ভাল নয়।

এরপর হিউম্যান রাইটস ওয়াচ তাঁদের ওয়েবসাইটে বার্তা দিয়ে জানিয়েওছে যে, ব্রিটেনের এত কম বয়সী ছেলেরা কেন এত অপরাধমুলক কাজের সঙ্গে জড়িয়ে পড়ছে, তা তদন্ত করে দেখা দরকার। ব্রিটেনের ক্রাইম প্রিভেনশন বিভাগের কর্মকর্তার কথায় ব্রিটেনে শিশু অপরাধ দমনের পাশাপাশি তাদের সুরক্ষিত অবস্থায় রাখার জন্যও সেখানে বিশেষ পুলিশ এবং আদালক আছে। বিষয়টি নিয়ে বিস্তারিত তদন্তের প্রয়োজন।
Blogger দ্বারা পরিচালিত.