সীমান্তে আর সংঘর্ষ দেখতে চাই না: বেজিং


Odd বাংলা ডেস্ক: লাদাখের গালওয়ান উপত্যকায় চিন ও ভারতের সীমান্ত সংঘর্ষে দুদেশের মধ্যে চরম উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছে। কিন্তু এমন পরিস্থিতিতে লাদাখ সীমান্তে আর কোন সংঘর্ষ চায় না বলে জানিয়েছে চিন। সোমবার ভারত-চিন সংঘর্ষে শহিদ হয়েছেন ২০ জন ভারতীয় সেনা। আর এরপর ভারত-চিন সীমান্তে আর কোনও সংঘর্ষ দেখতে চায় না বলে জানিয়েছে চিন। দুই দেশ আলোচনা করেই পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে বলেও চিনের পক্ষ থেকে জানানো হয়েছে।

চিনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান জানান, এই সংঘর্ষের জন্য চিনকে পুরোপুরি দোষ দেওয়া উচিত হবে না। তিনি বলেন, সীমান্তের সামগ্রিক পরিস্থিতি স্থিতিশীল এবং নিয়ন্ত্রণযোগ্য। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্রে খবর, ৬ জুনের সামরিক বৈঠকের পর চিন সেনাদের দখলকার জায়গা থেকে ধীরে ধীরে সরে যাওয়ার কথা ছিল। সেই কাজ খতিয়ে দেখতে শহিদ কর্নেল বিএল সন্তোষ বাবুর নেতৃত্বে সীমান্ত এলাকা পরিদর্শনে যায় শতাধিক ভারতীয় বাহিনী।

টহল দিতে গিয়ে, ভারতীয় সেনারা দেখেন যে সেখানে তাঁবু খাটিয়েছেন চিনা সেনারা। চিনাদের বের করে সেই তাঁবু ভাঙতে শুরু করে ভারতীয় বাহিনী। আগুন ধরিয়ে দেওয়া হয় কিছু তাঁবুতে। এতেই বিপদ বুঝে কাঠের তক্তা, লোহার রড, কাটা তার জড়ানো বাটাম হাতে  গালওয়ান এলাকায় চড়াও হয় সেনারা। শুরু হয় দুইপক্ষের হাতাহাতি ও সংঘর্ষ। প্রায় ছয়ঘণ্টা ধরে চলে সেই সংঘর্ষ। এই সংঘর্ষে ভারতীয় জওয়ানদের মৃত্যুর খবরে তোলপাড় গোটা দেশ। 
Blogger দ্বারা পরিচালিত.