মাস্ক কখন পরবেন, কোথায় পরবেন- এ নিয়ে নয়া নির্দেশিকা প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা


Odd বাংলা ডেস্ক: বিশ্বের বেশ কয়েকটি দেশের নেতারা মাস্ক পরা নিয়ে ভিন্ন ভিন্ন মত পোষণ করেছেন। আর তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। আর সেই কারণেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে শুক্রবার মাস্কের ব্যবহারবিধি নিয়ে জারি করা হয়েছে এই নয়া নির্দেশিকা। ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন-এর ডিরেক্টর জেনারেল টেড্রোস আধনম জানিয়েছেন, কার কার মাস্ক পরা উচিত, কোন উপকরণে তৈরি মাস্ক পরা উচিত এবং কখন মাস্ক পরা উচিত, এই যাবতীয় বিষয় পরিষ্কার করে দেওয়াটা খুবই প্রয়োজন।

ডিজিটাল প্রেস কনফারেন্স করে তিনি বলেন যে, এতদিন ধরে মাস্ক-এর ব্যবহার সম্পর্কে হু যা বলেছে, নয়া নির্দেশিকা তারই একটা আপডেট। তিনি আরও বলেন, মাস্ক কেবল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের একটি কৌশল হিসাবে ব্যবহার করা উচিত। হু আরও নির্দেশ দেয় যে, মাস্ক পরার বিষয়ে প্রতিটি দেশের সরকারের উচিত সাধারণ মানুষকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করা। বিশেষত যেসব জায়গায় সংক্রমণ ছড়িয়ে পড়া খুব সহজ, যেখানে শারিরীক দূরত্ববিধি মেনে চলাটা কঠিন, গণপরিবহন, দোকানপাট বা অন্যান্য আবদ্ধ বা ভিড়যুক্ত এলাকায় মাস্ক পরাটা আবশ্যক। 

একটি নতুন অ্যাকাডেমিক রিসার্চের ওপর ভিত্তি করে টেড্রোস জানিয়েছেন, যেসমস্ত এলাকায় সংক্রমণ খুব বেশি হারে ছড়িয়েছে সেখানে ক্লিনিক্যাল এরিয়ায় সবাইকে মাস্ক পরতে হবে। স্বাস্থ্যপরিষেবা প্রদানকারী এবং তাঁদের সংস্পর্শে যাঁরাই থাকবেন তাঁদের সকলকে মেডিকেল মাস্ক (থ্রি লেয়ার মাস্ক) পরতেই হবে। সেইসঙ্গে যে সব জায়গায় ইতিমধ্যেই গোষ্ঠী সংক্রমণ ছড়িয়ে পড়েছে সেসব জায়গায় ষাট বছরের বেশি বয়সী মানুষদের সবরকমের সতর্কতা অবলম্বন করতে হবে। 
Blogger দ্বারা পরিচালিত.