ফলের ওপরের এই স্টিকারের আসল রহস্য জানেন?



Odd বাংলা ডেস্ক: বাজার বা সুপার মার্কেট, যেখানেই হোক আপেল নাশপাতি ইত্যাদি কিনতে গেলে নিশ্চয়ই খেয়াল করে দেখেছেন ফলের গায়ে বিভিন্ন রং এর স্টিকার লাগানো থাকে ,বিভিন্ন ফলের উপর থাকা স্টিকার গুলি দেখে আমরা গুনগত মান ও উত্‍পাদন সম্পর্কে জানতে পারি | ফলের উপর বসানো এই স্টিকার এর সাহায্যে জলের গুণগত মান আমরা জানতে পারি এক এক স্টিকারের এক এক রকম মানে আছে | আসুন জেনে যাক এই স্টিকার গুলির কি মানে -স্টিকার যদি চার সংখ্যার কোড নম্বর থাকে এবং সেটা শুরু হচ্ছে তিন বা চার দিয়ে তার মানে হলো যে ফার্মে এটি উত্‍পাদন করা হয়েছে সেই ফরমটি বিংশ শতকের মাঝামাঝি সময় থেকে চাষ করা হচ্ছে | কৃত্রিম বা জৈব সার ব্যবহারের মাধ্যমেই চাষ হচ্ছে, যদি কোন ফলের গায়ে ৫ সংখ্যার কোড থাকে যা শুরু টা ৯ দিয়ে তাহলে সেটি চিরাচরিত প্রথা মেনেই চাষ হচ্ছে, যা হাজার হাজার বছর আগেও যে ভাবে চাষ হতো এখনো সেই ভাবেই চাষ হচ্ছে,এটিতে জৈব সার ব্যবহার করা হয় | স্টিকার যদি ৫ সংখ্যার, আর শুরুটা যদি ৪ সংখ্যা দিয়ে হয় তার মানে এই ফলটি জি এম ও বা জেনেটিক্যালি মডিফাইড সোজা বাংলায় এটি একটি হাইব্রিড ফল | সচারাচর রাসায়নিক স্যার ব্যবহার করা হয় । এছাড়া ফলের বাজারে আপনি ফল কিনতে গেলে ফলের গায়ে লাল সবুজ স্টিকার মারা থাকে তাতে সাধারণত কোন সংখ্যা থাকে না এটি শুধুমাত্র লোক দেখানোর কারণ , ফল বিক্রেতারা এই স্টিকারটি লাগিয়ে থাকেন যেটির কোন মানেই নেই।

স্টিকারের মানেগুলো-

১. স্টিকারে যদি দেখেন ৪ সংখ্যার কোড নম্বর রয়েছে এবং সেটা শুরু হচ্ছে ৩ বা ৪ দিয়ে, এর মানে হলো, কোনো ফার্মে ওই প্রোডাক্টির চাষ হচ্ছে বিংশ শতকের মাঝামাঝি সময় থেকে। যার অর্থ, কৃত্রিম সার ব্যবহারের মাধ্যমেই চাষ হয়েছে।

২. যদি কোনো ফলের গায়ে ৫ সংখ্যার কোড দেওয়া স্টিকার দেখেন, যার শুরুটা ৯ দিয়ে, অর্থ, চিরাচরিত প্রথাতেই চাষ হচ্ছে। হাজার হাজার বছর আগেও যেভাবে চাষ হত, সে ভাবেই। মানে সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে, জৈব সার প্রয়োগের মাধ্যমে চাষ হয়।

৩. স্টিকারে যদি ৫ ডিজিটের কোড থাকে এবং শুরুটা যদি ৮ সংখ্যা দিয়ে হয়, তার মানে ওই ফলটি GMO বা জেনেটিক্যালি মডিফায়েড। সোজা বাংলায় এটা হাইব্রিড ফল। তবে রাসায়নিক সার দিয়েই সচরাচর এই হাইব্রিড ফলগুলোর চাষ হয়
Blogger দ্বারা পরিচালিত.