পদ্মশ্রী সম্মানের পর এবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুললেন বোলপুরের '১ টাকার ডাক্তার'


Odd বাংলা ডেস্ক: যে দেশে চিকিৎসা পরিষেবা মানুষের দামের চেয়েও বেশি সেদেশে এক টাকায় রোগীর চিকিৎসা? এও কি সম্ভব? এমনই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন বীরভূমের বোলপুরের 'এক টাকার ডাক্তার' সুশোভব বন্দোপাধ্যায়। বোলপুরে সকলের কাছে তিনি এক টাকার ডাক্তার' নামে পরিচিত। কারণ রোগী দেখার ফি-বাবদ তিনি সকলের থেকে এক টাকা করেই নেন। বিষয়টি অবাক করা বলে মনে হলেও এটাই সত্যি। 

প্রসঙ্গত, মাস কয়েক আগে তাঁকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করা হয়। আর এবার তাঁকে 'লংগেস্ট অ্যাওয়ারনেস রিবন' পুরস্কার প্রদান করা হয়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের তরফে বোলপুরের বাড়িতে এসে সুশোভনবাবুর হাতে এই পুরস্কার তুলে দেন। 

আক্ষরিক অর্থে রোগী সেবার ব্রত নিয়েই ডাক্তার হওয়ার স্বপ্ন দেখেছিলেন তিনি। তাঁর কথা গ্রামে গ্রামে ছড়িয়ে পড়তেই কেবল বীরভূম নয়, আশেপাশের গ্রাম থেকে ভিড় জমান অসংখ্য রোগী। হার্টের সমস্যা থেকে সামান্য পেটের সমস্যা সবের সমাধান পেতেই 'এক টাকার ডাক্তার'-এর দ্বারস্থ হন গ্রামবাসীরা। এঁদের বেশিরভাগেরই ব্যয়বহুল চিকিৎসা পরিষেবা নেওয়ার ক্ষমতা নেই। এঁদের অনেকের কাছে আবার সুশোভনবাবু গরীবের ডাক্তার বলেও পরিচিত। আর কাউকেই ফিরিয়ে দেন না তিনি। সকলের চিকিৎসা করে তাঁদের সুস্থ করে তবেই তাঁদের বাড়ি ফেরান 'এক টাকার ডাক্তার'। 
Blogger দ্বারা পরিচালিত.