চুল পড়লেও নতুন চুল গজাবে খুব সহজে, মেনে চলুন এই তিনটি সহজ উপায়


Odd বাংলা ডেস্ক: চুল পড়ে মাথায় টাক পড়ে যাওয়া কোনও নতুন সমস্যা নয়। শতকরা ৯০ ভাগ মহিলাই এই সমস্যায় ভোগেন। কিন্তু চুল পড়ার সঙ্গে সঙ্গে নতুন চুল গজানোটাও ভীষণ গুরুত্বপূর্ণ, আর তার জন্য আজ আপনাদের জানাতে চলেছি সহজ তিনটি উপায়। জেনে নিন-

১) নিয়মিত স্ক্যাল্প ম্যাসাজ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ মাসাজের ফলে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ে এবং স্ক্যাল্প উদ্দীপিত হয়। কী দিয়ে মাসাজ করবেন? এর জন্য ১ টেবিল চামচ ভিটামিন ই ক্যাপসুল ফাটিয়ে নিয়ে মাথায় ম্যাসাজ করুন। ভিটামিন ই চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি যোগান দেয়। তবে ভিটামিন ই-এর সঙ্গে চা-এর নির্যাসও যোগ করতে পারেন। উপকরণ দুটি ভাল করে মিশিয়ে হাতের আঙুলের সাহায্যে পুরো মাথায় এবং চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে ৫-৬ মিনিট ম্যাসাজ করুন। এরপর মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। এরপর সাধারণ শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করে স্নান করে নিন। চুল গজানোর জন্য দিনে ৩ বার ম্যাসাজ করতে হবে।

২) চুলের গোঁড়ায় থাকে হেয়ার ফলিকল, সেই ফলিকলকে যদি ভাইব্রেশনের মাধ্যমে উদ্দীপিত করা যায় তবে নতুন চুল গজানো সম্ভব। বাজারে ভাইব্রেটিং ম্যাসেজার কিনতে পাওয়া যায়। এর সাহায্যে আপনি স্ক্যাল্পে চক্রাকারে ঘুরিয়ে ঘুরিয়ে মাথায় ভাইব্রেটিং ম্যাসাজ নিতে পারেন। যে জায়গায় বেশি চুল পড়ে যাচ্ছে, সেখানে ভাল করে মাসাজ করুন। এভাবে ৫ থেকে ১০ মিনিট আপনার স্ক্যাল্প ভাইব্রেট করুন। ভাল ফল পেতে দিনে ৩ বার এটি করুন। ফল পাবেন ম্যাজিকের মতো।

৩) এমন শ্যাম্পু ব্যবহার করুন, যা আপনার স্ক্যাল্পের মৃত কোষগুলিকে ঝরে যেতে সাহায্য করবে। এই মৃত কোষগুলো স্ক্যাল্পের ফলিকল ব্লক করে রাখে, যে কারণে নতুন চুল গজানোর পথে বাঁধা সৃষ্টি হয়।কারণ তখন স্ক্যাল্পে রক্ত সঞ্চালন কমে যায়। অল্প পরিমাণ শ্যাম্পু নিয়ে মাথায় ম্যাসাজ়ের মত করে লাগিয়ে ধুয়ে নিন। শ্যাম্পু যেন অবশ্যই সালফেট মুক্ত হয়, সেদিকে খেয়াল রাখবেন।
Blogger দ্বারা পরিচালিত.