নেই কোনও 'গড ফাদার', শুধু প্রতিভার জোরেই বিহারের প্রত্যন্ত গ্রাম থেকে রূপোলি পর্দার তারকা হয়েছেন এঁরা


Odd বাংলা ডেস্ক: বলিউড নিঃসন্দেহে একটি কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার ঘটনার পর থেকে নেপোটিজম, ফেভারিটিজম নিয়ে বিস্তর জলঘোলা হচ্ছে। দু-চোখে অনেক স্বপ্ন নিয়ে প্রতিদিন অসংখ্য ছেলে-মেয়ে মুম্বই পাড়ি দেন নিজেদের স্বপ্ন সফল করতে। বলিউডে যখন নেপোটিজম বা ফেভারিটিজম নিয়ে কথা হচ্ছে তখন আমরা এমন কিছু অভিনেতাদের কথা বলব, যাঁদের এই ইন্ডাস্ট্রিতে কোনও গডফাদার নেই, কেবল নির্ভেজাল প্রতিভার জোরেই বিহারের প্রত্যন্ত গ্রাম থেকে উঠে এসে তাঁরা সিনে দুনিয়ায় জায়গা করে নিয়েছেন। 





১) সুশান্ত সিং রাজপুত- মাত্র ৩৪ বছর বয়সেই শেষ হয়ে গেল একজন সম্ভাবনাময় অভিনেতা। অসাধারণ প্রতিভাধর এই অভিনেতার জন্ম বিহারের পাটনায়। উচ্চশিক্ষার জন্য প্রথমে তিনি দিল্লি যান এবং পরবর্তীকালে তিনি অভিনেতা হওয়ার স্বপ্ন নিয়ে মুম্বই যান। নিজের প্রতিভার জোরে প্রথমে টেলি পর্দা এবং পরে রুপোলি পর্দায় একের পর এক কাজ করে গিয়েছেন তিনি। তবে তাঁর মৃত্যুর পর জানা যায় যে, প্রথমে সিলেক্ট করা হলেও পরে থেকে তাঁকে একাধিক ব্লকবাস্টার ছবি থেকে বাদ দেওয়া হয়। 


২) মনোজ বাজপেয়ী- মাত্র ৯ বছর বয়স থেকেই অভিনয় করার স্বপ্ন দেখতেন বিহারের ছেলে মনোজ বাজপেয়ী। পাঁচ ভাইবোনের সংসারে গ্রামের পাঠশালাতেই পড়াশোনা করেন তিনি। অমিতাভ বচ্চনের খুব বড় ভক্ত মনোজ বলিউডে প্রথম ব্রেক পেতে তাঁকে অনেক স্ট্রাগল করতে হয়েছে। 





৩) পঙ্কজ ত্রিপাঠী- বিহারের প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা বলিউডে আর এক রত্ন হলেন পঙ্কজ ত্রিপাঠী। বিহারের গোপালগঞ্জ জেলার বেলসান্ড নামে একটা ছোট্ট গ্রামের কৃষক পরিবার থেকে বলিউডে বড় পর্দার জার্নিটা কিন্তু সহজ ছিল না। কিন্তু কেবল নিজের প্রতিভার ওপর ভর করেই তিনি আজ বলিউডে সুপ্রতিষ্ঠিত।




৪) সঞ্জয় মিশ্র- বিহারের দারভাঙ্গায় বসবাসকারী একটি মধ্যবিত্ত পরিবারের ছেলে হয়ে, ১৯৯১ সালে 'চাণক্য' টেলিভিশন সিরিজে একটি ভূমিকায় অভিনয় করে সঞ্জয় মিশ্র টিনসেল টাউনে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। তিনি মুম্বইয়েj অভিনেতা হয়েই বাঁচতে চেয়েছিলেন, আর সেইমতোই নিজের নিখুঁত অভিনয় প্রতিভার জোরে উজ্জ্বলতায় তিনি ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা করে নিয়েছিলেন।





৫) অখিলেন্দ্র মিশ্র- প্রথম থেকেই বলিউডে একজন অন্যতম আন্ডাররেটেড অভিনেতা হয়ে থেকেছেন অখিলেন্দ্র মিশ্র। কিন্তু জানলে অবাক হবেন বিহারের প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা এই অভিনেতা অভিনয় জগতে আসার আগে বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এরপর পরিবারের একপ্রকার বিরুদ্ধে গিয়েই বলিউডে পাড়ি জমিয়েছিলেন তিনি। লাগান, গঙ্গাজল, কাবিল, সরফরোশ-এর মতো সিনেমায় অভিনয় করেছেন তিনি। 
Blogger দ্বারা পরিচালিত.