করোনা মহামারির সময়ে বাজার থেকে আনা ফল-সবজি ধোবেন কীভাবে, গাইডলাইন বেঁধে দিল FSSAI


Odd বাংলা ডেস্ক: ফল এবং সবজি আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় উপকরণ। ফল কাঁচা খাওয়া গেলেও শাকসবজি রান্না করেই খেতে হয়। তবে বাজার কেনা কাঁচা শাকসবজি আনার পর তা ধোয়া এবং পরিষ্কার করার বিষয়ে বিশেষভাবে নজর দেওয়া উচিত বিশেষত করোনা মহামারির সময় এই পরিষ্কার পরিচ্ছন্নতা বিধি তো আরও বেশি করে অবলম্বন করা উচিত। এই মহামারি পরিস্থিতিতে দ্য ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়ার (FSSAI)-এর তরফে খাদ্য সুরক্ষা বিষয়টিতে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে আর সেই কারণেই, FSSAI-এর তরফে একগুচ্ছ নয়া গাইডলাইন প্রকাশ করা হয়েছে। দেখে নিন এক ঝলকে-

১) প্রথমত, যে প্যাকেট বা ব্যাগের মধ্যে করে ফল এবং শাকসবজি বিক্রেতার কাছ থেকে কিনে আনছেন, সেগুলিকে সেই প্যাকেটেই রাখুন রাখুন।এরপর প্যাকেট থেকে ফল-শাকসবজি ব্যবহারের আগে ফল সমেত প্যাকেটটি একটি বিচ্ছিন্ন জায়গায় রাখতে হবে।


২) ফল এবং সবজি-জাতীয় জিনিস ধুয়ে নেওয়ার জন্য হালকা গরম জল ব্যবহার করুন। যদি প্রয়োজন হয় তবেই কেবল এক ফোঁটা ৫০পিপিএম ক্লোরিন এক গামলা গরম জলে দিয়ে, সেই জলে ফল-সবজি ধুয়ে নিন। 

৩) এর পরবর্তী পদক্ষেপটি হ'ল পানীয় জল দিয়ে সবজি পরিষ্কার করা। খাবার জলে সবজি ধুলে তা খাওয়া এবং রান্না করার জন্য আদর্শ।

৪) তাজা শাক-সবজি বা ফলমূল পরিষ্কার করতে জীবাণুনাশক স্প্রে ব্যবহার করা, ক্লিনজিং ওয়াইপ বা সাবান ব্যবহার কখনওই করবেন না। কারণ এগুলি এর গুণমানের ক্ষতি করতে পারে এবং পরিষ্কারের প্রক্রিয়াটিকেও বাধাগ্রস্ত করতে পারে। ফল-সবজি পরিষ্কারের জন্য কেবল বিশুদ্ধ জল ব্যবহার করা উচিত।


৫) সংরক্ষণের ক্ষেত্রে ফল বা সবজি যে ফ্রিজেই সংরক্ষণ করতে হবে এমনটা কখনওই নয়। যে জিনিসগুলি নষ্ট হয়ে যেতে পারে, সেগুলিকেই কেবল ফ্রিজে রাখতে হবে। বাকি শাকসবজি ঘরের তাপমাত্রায় ঝুড়ি বা র‌্যাকে সংরক্ষণ করা যেতে পারে। 
Blogger দ্বারা পরিচালিত.