অগাস্টেই করোনার ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে চলেছে রাশিয়া


Odd বাংলা ডেস্ক: সারা দেশ যখন করোনার ত্রাসে জর্জরিত, তখন সুখবর শোনাল রাশিয়া। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, করোনার ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার আগেই সাধারণ মানুষের কাছে কোভিড-১৯ ভ্যাকসিন পৌঁছে দেবে রাশিয়া। 

প্রসঙ্গত, বিশ্বে প্রথম মানবদেহে করোনা ভ্যাকসিনের সফল প্রয়োগ করে সারা বিশ্বে সাড়া ফেলে দিয়েছিল রাশিয়ার বিজ্ঞানী-গবেষকরা। আর সেইমতো সবকিছু পরিকল্পনা অনুসারে চললে আগামী মাসেই বাজারে চলে আসবে করোনাভাইরাসের ভ্যাকসিন। সভরেন ওয়েলথ ফান্ডের তরফে এমনই আশার আলো দেখানো হয়েছে। 


চলতি সপ্তাহে রাশিয়ার সেচেনভ বিশ্ববিদ্যালয়ে ৩৮ জন স্বেচ্ছাসেবকের ওপর করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ সম্পন্ন হয়েছে। রুশ বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ভ্যাকসিন মানব শরীরে সম্পূর্ণ নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতেও সক্ষম বলে। জানা গিয়েছে, বর্তমানে ১০০ জনের উপরে করোনা ভ্যাকসিনের ফেজ-টু ট্রায়াল চলছে। আগামী ৩ অগাস্টের মধ্যে এই পরীক্ষার প্রক্রিয়া শেষ হবে। এরপরে রাশিয়া এবং মধ্যপ্রাচ্যের দুটি দেশে ভ্যাকসিনের ফেজ-থ্রি ট্রায়াল চলবে।

শুধু তাই নয়, এই বছরের মধ্যেই কেবল নিজেদের দেশেই পরীক্ষামূলক কোভিড-১৯ ভ্যাকসিনের ৩ কোটি ডোজ উৎপাদনের পরিকল্পনা করেছে রাশিয়া। এছাড়াও যাতে বিদেশে আরও ১৭ কোটি ভ্যাকসিন উৎপাদন করা যায়, সেই লক্ষ্যেকর দিকেও এগোচ্ছে তারা। 
Blogger দ্বারা পরিচালিত.