কাঠবেড়ালির শরীরে মিলল বুবোনিক প্লেগের নমুনা, জারি সতর্কতা! আর কত ২০২০?


Odd বাংলা ডেস্ক: একেই তো করোনার জেরে কাবু, তার ওপর আবার নতুন এক আতঙ্কে ভুগছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষজন। মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডোতে একটি কাঠবেড়ালির শরীরে ধরা পড়েছে বুবোনিক প্লেগের নমুনা। এক বিরল অথচ বিপজ্জনক ব্যাকটেরিয়া জনিত ইনফেকশন, যা মাছির দ্বারা বাহিত একটি রোগ। 

গত ১১ জুলাই মরিসনে একটি কাঠবেড়ালি এই মারণ রোগে আক্রান্ত হয়। প্রসঙ্গত, রোগটি গত কয়েক শতক ধরে মানবজাতির মধ্যেই অবস্থান করছে এবং মধ্যযুগে ইওরোপের মহামারি প্লেগকে ব্ল্যাক ডেথও বলা হয়। এই মারণ রোগে আক্রান্ত হয়ে সেসময়ে প্রায় ৫০ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছিল। পশ্চিম ইউরোপে এই রোগের প্রাদপর্ভাব শুরু হয়েছিল ১৩৪৬ সালে। ইংল্যান্ডে এর প্রকোপ শুরু হয় ১৩৪৮-এ। ১৩৫০ দশকের শুরুর দিক পর্যন্ত প্রায় পাঁচ থেকে ছয় বছর ধরে চলতে থাকে এই ভয়াবহ মহামারি। এতে ইউরোপের প্রায় ৩০-৬০ শতাংশ মানুষের মৃত্যু হয়েছিল। ইতিহাসে যত মহামারি হয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা যাওয়ার রেকর্ড রয়েথে এই ব্ল্যাক ডেথের কারণেই। তার চেয়েও ভয়ঙ্কর বিষয় ছিল এই রোগের কারণটা প্রথমে কারওর কাছে পরিষ্কার হচ্ছিল না।

কলোরাডোর স্বাস্থ্য আধিকারিকদের তরফে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে। জানানো হয়েছে কেবল পশু-প্রাণীরাই নয়, মানুষও এই মারণ রোগের শিকার হতে পারেন। মাছির কামড় থেকে এই রোগ নিমেষে ছড়িয়ে পড়তে পারে। যদিও আধুনির চিকিৎসাশাস্ত্রে এই রোগের মোকাবিলা করা সম্ভব। তৎক্ষনাত রোগীকে চিকিৎসা করা হলে রোগীর প্রাণে বেঁচে যাওয়ার সম্ভাবনা রয়েছে বটে, কিন্তু তবুও মানুষ হোক বা পশুপ্রাণী এই রোগ কিন্তু সকলের কাছেই এক বিরাট হুমকি। 
Blogger দ্বারা পরিচালিত.