ভরপুর গুণসম্পন্ন অ্যাভোকাডো কেন খাওয়া উচিত, জেনে নিন


Odd বাংলা ডেস্ক: সবুজ এবং কালো-এই দুই রঙেরই হয়ে থাকে অ্যাভোকাডো। বহুমুখী গুণসম্পন্ন অ্যাভোকাডো একমাত্র ফল যাতে প্রচুর মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। এখানেই শেষ নয় অ্যাভোকাডোতে প্রায় ২০ রকমের ভিটামিন ও মিনারেল থাকে। তাছাড়া এটি ভরপুর  অ্যান্টি অক্সিডেন্ট এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ। এই  অ্যাভোকাডো খাওয়ার উপকারিতা অনেক। জেনে নিন-

১) প্রতি আউন্স অ্যাভোকাডোতে ২৫ মিলিগ্রাম বিটা সাইটোস্টেরল থাকে। নিয়মিত বিটা সাইটোস্টেরল ও অন্য উদ্ভিজ স্টেরল গ্রহণ করলে কোলেস্টেরলের মাত্রা স্বাস্থ্যকর পর্যায়ে থাকে।

২) অ্যাভোকাডোতে থাকে ফাইটোকেমিক্যাল লুটেইন ও জেনান্থিন। এই দুটি উপাদান চোখের স্বাস্থ্যর জন্য খুব ভাল। এগুলি চোখের ক্ষতি কমায় এবং বয়স জনিত চোখের সমস্যা ম্যাকুলার ডিজেনারেশন হওয়ার ঝুঁকি কমায়।

৩) অ্যাভোকাডোতে রয়েছে ভরপুর মাত্রায় অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান, ওমেগা ৩ ফ্যাটি এসিড এবং পলিহাইড্রক্সিলেটেড ফ্যাটি অ্যালকোহল, যা অষ্টিও আরথ্রাইটিস নিরাময়ে সাহায্য করে।

৪) অ্যাভোকাডোতে গ্লুটাথায়ন নামের শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতার সঙ্গে সম্পর্কিত।

৫) অ্যাভোকাডোতে উচ্চমাত্রার ফাইবার থাকে, একটি অ্যাভোকাডোর অর্ধেক অংশে ৬-৭ গ্রাম ফাইবার থাকে। ফাইবার সমৃদ্ধ ফল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরে থাকে সেইসঙ্গে কোলন ক্যান্সারের ঝুঁকি কমে।

৬) অ্যাভোকাডোতে রয়েছে অনেক পরিমাণে ভিটামিন, যা ত্বকের জন্য উপকারী, ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে, ডিটক্সিফিকেশনে সাহায্য করে, ডিপ্রেশনের প্রবণতা কমায়।

বিশেষ দ্রষ্টব্য- অন্যান্য ফলের মতই অ্যাভোকাডোও বেশি খেলে সমস্যা হতে পারে। কারণ এতে ফ্যাট থাকায় ওজন বৃদ্ধির সমস্যা হতে পারে। কারওর কিন্তু অ্যাভোকাডো খেলে অ্যালার্জির সমস্যাও হতে পারে, যদিও তা বিরল। তবে এই ফল খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।
Blogger দ্বারা পরিচালিত.