চিনা হুমকির মুখে সমরসম্ভার বাড়াচ্ছে ভারত, আমেরিকা থেকে কেনা হচ্ছে ৭২,০০০ অ্যাসল্ট রাইফেল


Odd বাংলা ডেস্ক: চিনের সঙ্গে চলমান সামরিক উত্তেজনায় আরও সামরিক সম্ভার বাড়াচ্ছে দেশ। চিনের হুমকির মুখে আমেরিকার কাছ থেকে ৭২ হাজার অত্যাধুনিক অ্যালল্ট রাইফেল কিনতে চলেছে ভারত। সূত্রের খবর, মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা SIG Sauer-এর কাছ থেকে এই সমরাস্ত্র কেনা হচ্ছে। 

প্রসঙ্গত, এদেশের বুকে যে রাশিয়ান কালাশনিভক বন্দুক প্রস্তুত করার সিদ্ধান্ত নিয়েছিল তার জন্য রাশিয়ান সংস্থার সঙ্গে চুক্তিও করেছিল ভারত। কিন্তু সেই কাজ খুবই ধীর গতিতে চলায় জরুরীভিত্তিতে ৭২ হাজারেরও বেশি রাইফেল কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনাবাহিনী। প্রসঙ্গত, ৭২ হাজার অত্যাধুনিক এই রাইফেল কেনার জন্য গত বছরই মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা SIG Sauer-এর সঙ্গে চুক্তি করেছিল কেন্দ্র। ভারত ২০১৯ সালের শুরুর দিকে ৭০০ কোটি টাকা মূল্যের অর্ডারটিতে স্বাক্ষর করেছিল এবং সমস্ত রাইফেলের ডেলিভারি শেষ হয়েছে।

প্রতিরক্ষা সূত্রে খবর, ভারতীয় সশস্ত্র বাহিনীর কাছে থাকা আর্থিক সামর্থের জন্যই এবার মার্কিন সংস্থাকে আরও ৭২ হাজার অ্যাসল্ট রাইফেলের বরাত দিতে চলেছে ভারতীয় সেনা। কী এই অ্যাসল্ট রাইফেল? আমেরিকার অস্ত্র প্রস্তুতকারক সংস্থা SIG Sauer-এর ৭.৬২ এমএম অ্যাসল্ট রাইফেলকে বলা হয় SIG ৭১৬ বা SIG Sauer রাইফেল। বিশেষত প্রথম সারির সেনা জওয়ানদের এই অত্যাধুনিক রাইফেল ব্যবহার করতে দেওয়া হয়। এতে রয়েছে ১৬ ইঞ্চির ব্যারেল, টেলিস্কোপিক স্টক- যার সাহায্যে যে কোনও দিক থেকেই শত্রুকে তাক করা যায়। এমনকি ৫০০ মিটার দূরত্বেও নিখুঁত নিশানা করতে পারে এই SIG Sauer রাইফেল।
Blogger দ্বারা পরিচালিত.