বন্যার কবলে অসম, বিপর্যস্ত প্রায় ৩.৪ লক্ষ মানুষ! ক্ষতিগ্রস্থ অগণিত গৃহপালিত পশু এবং চাষের জমি


Odd বাংলা ডেস্ক: বানভাসি অসম। অসমের রাজ্য বিপর্যয় পরিচালন কর্তৃপক্ষের তরফে একটি রিপোর্টে জানানো হয়েছে, শুক্রবার পর্যন্ত অসমের বন্যা পরিস্থিতি যা তাতে ২টি জেলা কার্যত জলের তলায়। যার ফলে মাত্র ২টি জেলায় ক্ষতিগ্রস্থ হয়েছেন প্রায় ১ লক্ষ ৭০ হাজার মানুষ। সর্বপরি অসমের ১৪টি জেলার প্রায় ৩ লক্ষ ৪১ হাজার ৮৩৭ জন মানুষ। 

বৃহস্পতিবার থেকে যে দুটি জেলায় নতুন করে বন্যার জল কবলিত হয়েছে সেগুলি হল উদালগিরি এবং ডিব্রুগড়। বন্যা ও ভূমিধসে রাজ্যজুড়ে এখন পর্যন্ত ৬৪ জন মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে এবং ৪০ জন মানুষের প্রাণ গিয়েছে প্লাবনে এবং ভূমিধসে মারা গিয়েছেন ২৪ জন। এরই মধ্যে আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের তরফে অসম ও তার পার্শ্ববর্তী মেঘালয় জুড়ে বিভিন্ন জায়গায় আরও ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে।

বর্তমানে বন্যার জেরে ক্ষতিগ্রস্থ ১৪ জেলার ৭২৪টি গ্রাম। যা বর্তমানে জলের তলায়। বন্যার জেরে এখনও পর্যন্ত ৪৬,৭৯৭.০৯ হেক্টর  জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রশাসনের তরফে ৬ জেলায় ৪১টি ত্রাণ শিবির গড়ে তোলা হয়েছে, যেখানে ২,৩৮৬জন মানুষ আশ্রয় নিয়েছেন। ব্রহ্মপুত্র নদ ঝোড়হাটের নিমাইঘাট, সোনিতপুরের তেজপুর এবং ধুবরি জেলায় বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘন্টা বন্যায় রাজ্য জুড়ে ২ লক্ষ ৩৬ হাজার ৭৪টি গৃহপালিত পশু ও হাঁস-মুরগি ক্ষতিগ্রস্থ হয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্থ জেলাগুলির হল ধেমাজি, লখিমপুর, চরাইডেও, বিশ্বনাথ, উদালগুড়ি, চিরঙ্গ, নলবাড়ী, বরপেটা, গোয়ালপাড়া, মরিগাঁও, নওগাও, গোলাঘাট, ডিব্রুগড় ও তিনসুকিয়া।
Blogger দ্বারা পরিচালিত.