ভয়ঙ্কর আকার ধারণ করছে অসমের বন্যা পরিস্থিতি, বন্যা বিপর্যস্ত প্রায় ১৩ লক্ষ মানুষ!


Odd বাংলা ডেস্ক: গত চারদিন টানা ভারি বৃষ্টিপাতের ফলে অসমের বন্যা পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। বন্যার কারণে মারা গিয়েছেন ৪২ জন এবং বন্যা বিপর্যস্ত প্রায় ১৩ লক্ষ মানুষ। ব্রহ্মপুত্র নদের জল বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার জন্য অসম এবং তার পার্শ্ববর্তী অরুণাচলপ্রদেশে প্রবল বন্যা সতর্কতা জারি করা হয়েছে। ভারতের মৌসম ভবন সূত্রে সর্বশেষ বুলেটিনে অনুসারে জানা গিয়েছে, আগামী ১৬ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টিপাত হতে পারে। ব্রহ্মপুত্র নদের জল গুয়াহাটি, ডিব্রুগড়, ধুবরি, গোয়ালপাড়া, জোড়হাট এবং সোনিতপুর জেলায় বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

রাজ্যের ২৪ টি জেলার ২ হাজারেরও বেশি গ্রাম জলমগ্ন রয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ উচ্চ আসামের ধেমাজি এবং নিম্ন আসামের বারপেটা। অরুণাচল প্রদেশে, প্যাসিঘাট এবং নমশাইয়ের নিম্ন-অঞ্চলগুলি জলের নীচে। কাজিরাঙ্গা জাতীয় উদ্যান ৭০ শতাংশেরও বেশি প্লাবিত। বনবিভাগ সূত্রে জানা গেছে, কাজিরাঙ্গায় ৪১টি প্রাণী মারা গিয়েছে এবং তবে ৪৯টি প্রাণীকে উদ্ধার করা সম্ভব হয়েছে। 


অসম রাজ্য বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, সোনাপুর এলাকায় ভূমিধসের কারণে মৃত্যুর খবর পাওয়া গেছে। অসম সরকার জানিয়েছে, বর্ষার মরশুম শুরু হওয়ার পর থেকে বন্যা ও ভূমিধসে ৭০ জন মানুষ মারা গিয়েছেন এখনও পর্যন্ত। সংখ্যাটা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। রাজ্য সরকারের তরফে ১৬টি জেলা জুড়ে ২২৪টি ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে, যেখানে বর্তমানে ২১,০০০ মানুষকে আশ্রয় প্রদান করা হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.