সিলেবাস থেকে বাদ গেল 'নাগরিকত্ব', 'জাতীয়তাবাদ', 'ধর্মনিরপেক্ষতা'-র অধ্যায়, করোনার কোপে কমল চাপ!


Odd বাংলা ডেস্ক: করোনা মহামারির কারণে আর্থিক অবস্থার পাশাপাশি শিক্ষাব্যবস্থাও ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। ইতিমধ্যেই চলতি শিক্ষাবর্ষে একাধিক পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। তবে এবার আগামী শিক্ষাবর্ষের জন্য সিলেবাস সংকুচিত করল সিবিএসই। কারণ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক পাঠ্যক্রমকে ৩০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। আর তা করতে গিয়েই 'নাগরিকত্ব', 'জাতীয়তাবাদ' এবং 'ধর্মনিরপেক্ষতা'-র মতো অধ্যায়গুলি বাদ পড়ল সিলেবাস থেকে। 

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেষ পোখরিয়াল জানিয়েছেন, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমের চাপ কমাতে সিলেবাসে ৩০ শতাংশ কাটছাঁট করা হয়েছে। মন্ত্রী জানান, দেশে এবং বিশ্বের অস্থির পরিস্থিতি দেখে সিবিএসই-কে পাঠ্যক্রমটি সংশোধন এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সিলেবাসের বোঝা হ্রাস করার পরামর্শ দেওয়া হয়েছিল। শিক্ষাবিদদের পরামর্শ মেনেই সিলেবাস কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে আর্থ-রাজনৈতিক নির্মাণ অধ্যায়টি তুলে দেওয়া হয়েছে, যা হিউম্যানিটিস স্ট্রিমের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য সিবিএসই সিলেবাসের অংশ ছিল।মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর তরফে টুইট করে জানানো হয়েছে, এ বিষয়ে অনলাইনে ১৫০০-এরও বেশি প্রস্তাব পাওয়া গিয়েছে। এর জন্য তিনি সকলকে ধন্যবাদও জানিয়েছেন। আর এরপরই পাঠ্যক্রমের গুরুত্ব অনুসারে মূল বিষয়গুলিকে অটুট রেখে সিলেবাসের ভার ৩০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.