করোনা আবহে চিনে নতুন আতঙ্ক, বুবোনিক প্লেগে আক্রান্ত ২, জারি হল লেভেল-৩ সতর্কতা!


Odd বাংলা ডেস্ক: করোনার আবহেই নতুন বিপদ। উত্তর চিনের একটি শহরে তরফে বুবোনিক প্লেগে সতর্কতা জারি করা হয়েছে। সূত্রের খবর, সে শহরে ২ জন সন্দেহভাজন আক্রান্তের হদিশ পাওয়ার পর সতর্কতা জারি করা হয়েছে। রাষ্ট্রীয়ভাবে পরিচালিত পিপলস ডেইলি অনলাইন জানিয়েছে, ইনার মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চল বায়ান্নুর-এ প্লেগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লেভেল ৩ সতর্কবার্তা জারি করা হয়েছে।

প্রসঙ্গত, শনিবার বায়ান্নুরের একটি হাসপাতাল সন্দেহভাজন বুবোনিক প্লেগের ঘটনাটি প্রকাশ্যে এসেছে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ ঘোষণা করেছে, যে সতর্কবার্তাটি ২০২০ এর শেষ পর্যন্ত বহাল থাকবে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, 'বর্তমানে এই শহরে একটি মানব প্লেগের মহামারী ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। জনসাধারণকে তার নিজ সুরক্ষা, সচেতনতা এবং দক্ষতার উন্নতি করতে হবে এবং অবিলম্বে অস্বাভাবিক কোনও শারীরিক সমস্যা দেখা দিলে তা, রিপোর্ট করতে হবে। 

১ জুলাই, সরকারী সিংহুয়া নিউজ এজেন্সি জানিয়েছিল, যে পশ্চিম মঙ্গোলিয়ার খোভদ প্রদেশে বুবোনিক প্লেগের দুটি সন্দেহভাজনের ল্যাব পরীক্ষার ফলাফলে রোগ নিশ্চিত করা গিয়েছে। স্বাস্থ্য আধিকারিকের তরফে জানানো হয়েছে, আক্রান্তদের মধ্যে একজনের বয়স ২৭ বছর এবং অন্যজন তারই ভাই, যার বয়স ১৭ বছর! জানা গিয়েছে ওই দুই ভাই পাহাড়ি ইঁদুরের মাংস খেয়েছিল, তারপর থেকেই এই রোগের শিকার তারাষ আর সেই কারণেই স্বাস্থ্য কর্মকর্তার তরফে এই পাহাড়ি ইঁদুরের মাংস না খাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, বুবোনিক প্লেগ হল একটি ব্যাকটিরিয়াজনিত রোগ যা মার্মোটের মতো বুনো ইঁদুরের শরীরে থাকে এবং সময়মতো এর চিকিৎসা না করা হলে এটি ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে একজন প্রাপ্তবয়স্কের মৃত্যুর কারণ হতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.