করোনা দমনে কড়া হল কেরল সরকার, আগামী ১ বছর মাস্ক না পড়লেই বিরাট অঙ্কের জরিমানা



Odd বাংলা ডেস্ক: করোনা দমনে আরও কড়া সিদ্ধান্তের পথে কেরলের পিনারাই বিজয়ন সরকার। এর জন্য আগামী এক বছর পর্যন্ত করোনা সুরক্ষা গাইডলাইন বেঁধে দিল কেরল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে এপিডেমিক ডিজিজ অর্ডিন্যান্স জারি করা হয়েছে, যা আগামী ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত বহাল থাকবে। নতুন এই নির্দেশিকায় যা বলা হয়েছে তা হল-

১) মাস্ক/ ফেস কভার পরা- সমস্ত রাজ্যবাসী কোনও সরকারী স্থান, কর্মস্থল, সমস্ত ধরণের যানবাহনে পরিবহনের সময় তাঁদের মুখ এবং নাক মাস্ক/ফেস কভার ব্যবহার করতে হবে। 

২) সামাজিক দূরত্ববিধি - সমস্ত ব্যক্তি পাবলিক প্লেস এবং কাজকর্মের জায়গায় ৬ ফুট সামাজিক দূরত্ব বজায় রাখবেন।

৩) জরিমানা- পাবলিক প্লেসে মাস্ক না পরলে ১০,০০০ টাকা জরিমানা করা হবে।

৪) বিবাহের অনুষ্ঠান- কেরালায় সর্বাধিক ৫০ জনকে বিয়ের অনুষ্ঠানে আসার অনুমতি দেওয়া হবে। অনুষ্ঠানে আগত সমস্ত অতিথিকে অবশ্যই স্যানিটাইজার ব্যবহার করতে হবে, ফেস মাস্ক পরতে হবে এবং ছ'ফুট সামাজিক দূরত্ববিধি রাখতে হবে।

৫) শ্রাদ্ধানুষ্ঠান: করোনায় মৃত্যু হয়নি এমন ব্যক্তির শেষকৃত্যের সময় সর্বাধিক ২০ জন ব্যক্তির উপস্থিতির অনুমতি দেওয়া হবে।

৬) সামাজিক জমায়েত- যে কোনও সামাজিক জমাতের জন্য স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি প্রয়োজন।

৭) পাবলিক প্লেসে থুতু ফেলা নিষিদ্ধ- রাস্তা-ঘাট বা যেকোনও পাবলিক প্লেসে থুতু ফেলা নিষিদ্ধ ।

৮) কেরলে সফরকারীদের রেজিস্ট্রেশন- যারা অন্যান্য রাজ্য থেকে কেরলেয় আসছেন তাদের কেরল সরকারের জাগ্রাথা ই-প্ল্যাটফর্মের মাধ্যমে নিজেদের রেজিস্ট্রেশন করাতে হবে। তবে আন্তঃরাষ্ট্রীয় ভ্রমণের জন্য কোনও পাসের দরকার নেই।

৯) দোকান এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান- রাজ্য জুড়ে যে কোনও দোকানে সর্বাধিক ২০ জনকে ঢোকার অনুমতি দেওয়া হবে এবং তাঁদের সকলকে সামাজিক-দূরত্বের নিয়মাবলী মেনে চলতে হবে।
Blogger দ্বারা পরিচালিত.