বর্ষায় আর শীতকালে দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়বে করোনাভাইরাস, বলছে গবেষণা


Odd বাংলা ডেস্ক: ভুবনেশ্বরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (এইএমস)-এর গবেষকদের দ্বারা পরিচালিত একটি যৌথ গবেষণায় দাবি করা হয়েছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বর্ষা এবং শীতকালে আরও বাড়তে পারে।

গবেষণাটি পরিচালিত হয়েছিল, আইআইটি ভুবনেশ্বরে ভিনোজ ভি, গোপিনাথ এন এবং লান্ডু কে (স্কুল অব আর্থ, ওসান অ্যান্ড ক্লাইমেট সায়েন্স) এবং এইমস ভুবনেশ্বরের মাইক্রোবায়োলজি বিভাগের বিজয়নী বি এবং বৈজন্তিমালা এম দ্বারা। গবেষণায় বলা হয়েছে, বৃষ্টিপাত, তাপমাত্রা হ্রাস এবং বায়ুমণ্ডলের শীতলতা জেরে আবহাওয়া যতই শীতের দিকে অগ্রসর হবে ততই দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার একটা অনুকূল পরিবেশ তৈরি হবে।

'COVID-19 spread in India and its dependence on temperature and relative humidity' নামক গবেষণার সারাংশ অনুসারে, 'কোভিড-১৯ মহামারিটি একটি অভূতপূর্ব সাস্থ্য জরুরী অবস্থা সৃষ্টি করেছে, যা মানবজাতির ইতিহাসে এত দ্রুত গতিতে ছড়িয়ে পড়েছে যে, যার ফলে বিশ্ব অর্থনীতির বুকেও ব্যাপক আঘাত হেনেছে।'

প্রসঙ্গত, এই রিপোর্টে, করোনভাইরাসের প্রাদুর্ভাবের ধরণ এবং এপ্রিল থেকে জুনের মধ্যে ২৮ টি রাজ্যে করোনা মামলার সংখ্যা বিবেচনা করা হয়েছিল। গবেষণায় দেখা গিয়েছে যে তাপমাত্রা বৃদ্ধির ফলে ভাইরাসের সংক্রমণ কমে যায়। প্রাক-মুদ্রণের পর্যায়ে থাকা গবেষণাটিতে আরো দেখা গিয়েছে যে, তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতা এই রোগের বৃদ্ধির হারের ওপর প্রভাব ফেলে।
Blogger দ্বারা পরিচালিত.