ভারতে গত তিন বছর ধরে বাড়ছে নারী সাক্ষরতার হার, বলছে সমীক্ষার রিপোর্ট


Odd বাংলা ডেস্ক: মেয়েদের জীবনের দাম নিয়েও আজ যেখানে সংশয়, সেখানে মেয়েদের শিক্ষা বা মেয়েদের সাক্ষরতার বিষয়টি বারংবারই খবরের শিরোনামে উঠে আসে। কয়েকদিন আগে রাষ্ট্রসঙ্ঘের তরফে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছিল, গত ৫ দশকে ভারত থেকে প্রায় ৪ কোটি ৫৮ লক্ষ মেয়ে নিখোঁজ হয়ে গিয়েছে। কিন্তু গত কয়েক বছরে এদেশে নারী সাক্ষরতার হার ক্রমশই বেড়েছে।

স্যাম্পেল রেজিস্ট্রেশন সার্ভে (এসআরএস)-এর রিপোর্টে দেখা গিয়েছে, গত তিন বছর ধরে এদেশে মেয়েদের সাক্ষরতার হার ক্রমাগতই উর্ধ্বমুখী। সমীক্ষায় দেখা গিয়েছে ১৫ থেকে ৪৯ বছরের মেয়েদের মধ্যে গড় সাক্ষরতার হার ২০১৬ সালে ছিল ৮৪.৮ শতাংশ, যা ২০১৭ সালে বেড়ে হয়েছে ৮৫.৩ শতাংশ এবং ২০১৮ সালে তা বেড়ে গিয়ে গয়েছে ৮৭ শতাংশ। ২০১৯-এর গণনা এখনও চলছে। প্রত্যেকবারের মতো সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি নারী সাক্ষরতার হার কেরলে। প্রতিবছর কেরল নিজেই নিজের রেকর্ড ভাঙে। ২০১৬ সালে কেরলে মেয়েদের সাক্ষরতার হার ছিল ৯৯.২%, যা ২০১৭ সালে সাক্ষরতার হার বেড়ে হয় ৯৯.৩%, এরপর তা ২০১৮ সালে বেড়ে হয় ৯৯.৫%। 

কেরলের পরে নারী সাক্ষরতার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে হিমাচল প্রদেশে, সেখানে মেয়েদের সাক্ষরতার হার ৯৮.৮%। এরপরেই রয়েছে তামিলনাড়ু, সেখানে নারী সাক্ষরতার হার ৯৬.৮%। তবে সারা দেশে নারী সাক্ষরতার ক্ষেত্রে খুব খারাপ অবস্থায় রয়েছে বিহার, ঝাড়খণ্ড এবং রাজস্থান। সারা দেশে মেয়েদের সাক্ষরতার হার এভাবেই বাড়তে থাকুন, এটাই কাম্য। 
Blogger দ্বারা পরিচালিত.