ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পকে চাঙ্গা করতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়েগ করবে গুগল, শিক্ষাক্ষেত্রে বাড়তি জোর


Odd বাংলা ডেস্ক: সোমবার গুগল ফর ইন্ডিয়ার সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠকে গুগলের সিইও সুন্দর পিচাই ঘোষণা করেন আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে গুগল ভারতে ১০ বিলিয়ন (প্রায় ৭৫ হাজার কোটি টাকা) বিনিয়োগ করবে। ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পে জোয়ার আনতে স্বাস্থ্য, শিক্ষা, অনটাইন পেমেন্ট পরিষেবা থেকে শুরু করে আবহাওয়ার পূর্বাভাস সমস্ত ক্ষেত্রেই বিশেষ ভুমিকা নেবে এই মার্কিন বহুজাতিক সংস্থা।

স্কুলের অনলাইন ক্লাস থেকে শুরু করে করোনা সংক্রান্ত যাবতীয় তথ্য সবকিছুই দেশের কোণায় কোণায় পৌঁছে দেওয়ার চেষ্টা করা হবে। বিশেষত আজকের দিনে নেটবান্ধব শিক্ষাব্যবস্থাকে চাঙ্গা করতে বিশেষ উদ্যোগ নেবে গুগল। জানা গিয়েছে, ২০২০ সালের মধ্যে গুগল জি-স্যুট, গুগল ক্লাসরুম, ইউটিউব ইত্যাদির মতো ফ্রি প্লাটফর্ম ব্যবহার করে অনলাইনে শিক্ষার সঙ্গে শ্রেণিকক্ষের সমন্বয় করতে সারা ভারতের ২২,০০০ স্কুলের ১ মিলিয়ন শিক্ষকে প্রশিক্ষণ দেবে গুগল, তাও নিখরচায়। 


গুগলের সিইও সুন্দর পিচাই জানিয়েছেন, 'ভারতে আগামী ৫-৭ বছরে ১০ বিলিয়ন ডলার (প্রায় ৭৫,০০০ কোটি টাকা) লগ্নি করবে গুগল। 'ডিজিটাইজ়ড ইন্ডিয়া' তহবিল মারফত তা করা হবে। এই বিনিয়োগ ভারতের ভবিষ্যৎ ও ডিজিটাল অর্থনীতির প্রতি আমাদের আস্থার প্রতিফলন। প্রধানমন্ত্রীর ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নকে সমর্থন জানাতে পেরে আমরা গর্বিত।'
Blogger দ্বারা পরিচালিত.