এন-৯৫ মাস্ক-এর সঠিক ব্যবহার হচ্ছে না, এতে বাড়তে পারে ঝুঁকি, সতর্কতা কেন্দ্রের


Odd বাংলা ডেস্ক: এন-৯৫ মাস্ক এবার বাড়াচ্ছে বিপদ। কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যে এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়ে এই মর্মে সতর্কতা জারি করেছে যে, সাধারণ মানুষ যেন ভালভ্ রেসপিরেটর-যুক্ত এন-৯৫ মাস্ক ব্যবহার না করেন। কেন্দ্রে তরফে সতর্কতা জারি করা হয়েছে এই ধরণের মাস্ক তো করোনা ছড়িয়ে পড়ার হাত থেকে বাঁচায় না, বরং ঝুঁকি আরও বাড়িয়ে দিতে পারে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের স্বাস্থ্য পরিষেবার ডি রেক্টর জেনারেল-এর তরফে রাজ্যগুলির স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষার প্রধান সচিবদের কাছে চিঠি পাঠিয়ে জানান যে, দেখা গিয়েছে যে, ভালভ্ রেসপিরেটর রয়েছে এমন মাস্কের সঠিক ব্যবহার হচ্ছে না। সাধারণ মানুষের জন্য এটি ব্যবহারের অনুপযুক্ত। তাই স্বাস্থ্যকর্মীরা ছাড়া সাধারণ মানুষ যেন এই মাস্ক ব্যবহার না করেন, সেদিকে নজর দিতে হবে। চিঠিতে স্পষ্ট করে উল্লেখ করা হয়, যে কাজের জন্য মাস্ক পরা সেই ভাইরাস সংক্রমণ এতে আটকায় না। বরং এই মাস্কের ব্যবহারে ক্ষতিকারক দিকটাই বেশি।

DGHS রাজীব গর্গের এই অ্যাডভাইসরিতে বলা হয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইটে যে হোমমেড মাস্ক পাওয়া যাচ্ছে, তা ব্যবহার করা যেতে পারে। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের তরফে গত এপ্রিলে আরও একটি অ্যাডভাইসরি জারি করা হয়, সেখানেও ঘরোয়া পদ্ধতিতে বানানো মাস্ক দিয়ে নাক-মুখে ঢেকে রাস্তায় বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছিল। সেই নির্দেশিকায় আরও বলা হয়েছিল, প্রতিদিন ব্যবহারের পর মাস্ক পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। ব্যবহার করা যে কোনও সুতির কাপড় দিয়ে এই মাস্ক তৈরি করা যাবে।

কাপড়ের রঙ কী হবে সেটি কোনও বড় ব্যাপার নয়, তবে কাপড়টি যেন প্রথমে পাঁচ মিনিটের জন্য ফুটন্ত জলে ভালভাবে ধুয়ে নেওয়া হয় সেটি নিশ্চিত করতে  হবে। ব্যবহারের আগে মাস্কটি যেন ভালভালে শুকিয়ে নেওয়া হয়, সেদিকেও নজর দিতে হবে। গরম জলে ধোয়ার সময় তাতে সামান্য নুন যোগ করার পরামর্শও দেওয়া হচ্ছে।

বাড়িতে তৈরি করলে মাস্কটি এমনভাবে তৈরি করতে হবে, যাতে তা মুখে ভালভাবে ফিট হয়, দু-পাশে যেন কোনও ফাঁক না থাকে। মাস্ক পরার আগে হাত ভালভাবে ধুয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে মাস্ক যদি স্যাঁতসেঁতে বা আর্দ্র হয়ে যায়, তাহলে অবশ্যই সেটা ফেলে দিয়ে অন্য মাস্ক ব্যবহার করুন।এই ধরণের মাস্ক একক ব্যবহারযোগ্য, এটিকে পুনর্ব্যবহার না করারই পরামর্শ দেওয়া হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.