মুসলিম কিশোরীর শেষকৃত্যে বাধা, জমি দিয়ে পাশে দাঁড়ালেন এক হিন্দু পরিবার


Odd বাংলা ডেস্ক: একই অঙ্গে অনেক রূপ। একদিকে যখন জাত-পাত-ধর্মের দোহাই দিয়ে সংঘর্ষে লিপ্ত হয় মানুষ, অন্যদিকে সেই মানুষই আবার বিপদের দিনে জাত-দর্ম ভুলি মানুষের পাশে দাঁড়ায়। সেরকমই এক ঘটনা ঘটল হরিয়ানায়। হরিয়ানার জিন্দ গ্রামের এই ঘটনায় আরও একবার প্রমাণ করে দিল মনুষ্যত্বই পরম ধর্ম। 

হরিয়ানার জিন্দ গ্রামের এক ১৩ বছরের মুসলিম কিশোরী মৃত্যুর পর সমস্যায় পড়েন তার বাড়ির লোক। কারণ যেখানে কবর দেওয়া হবে, সেখানে জল জমে গিয়েছিল, যার ফলে কিশোরীর শেষকৃত্য কীভাবে হবে, তা নিয়ে যথেষ্ট সংশয় দেখা দিয়েছিল। এমন বিপদের মুহূর্তে সেই অসহায় পরিবারের পাশে এসে দাঁড়াল প্রতিবেশী এক হিন্দু পরিবার। তাঁরাই ওই কিশোরীকে কবর দেওয়ার জমি দেয়। 

তবে এটি প্রথমবার নয়। এর আগে গত ১০ বছর ধরে আত্মীয়দের কবর দিতে গেলে বিপাকে পড়তে হয় মুসলিম গ্রামবাসীদের,এমনই অভিযোগ। বার বার জানিয়েও কোনও লাভ হয়নি। গ্রাম পঞ্চায়েত বা জেলা প্রশাসনের তরফে কখনওই কোনও পদক্ষেপই নেওয়া হয়নি। ওইদিন ওই কিশোরীর মৃত্যুর পর দুপুর পর্যন্ত তার দেহ কবর দিতে না পারায় একপ্রকার সংকটেই পড়েছিলেন ওই মুসলিম পরিবার। অবশেষে পড়শি হিন্দু পরিবারের সাহায্যেই শেষকৃত্য সম্পন্ন করা সম্ভব হয়। 
Blogger দ্বারা পরিচালিত.