আজ থেকে দেশে শুরু হল কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল, আপনিও হতে পারেন স্বেচ্ছাসেবক, জানুন কীভাবে


Odd বাংলা ডেস্ক: ভবিষ্যতে কী হবে, তা কেউ বলতে পারে না। কিন্তু আজকের দিনটি সারা দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এথিকস কমিটির অনুমোদনের পর আজ দেশের প্রথম করোনাভাইরাসের টিকা কোভ্যাক্সিনের মানবদেহে ট্রায়াল শুরু হল দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্স-এ। 
  • কোভ্যাক্সিন (COVAXIN) হল দেশের মাটিতে তৈরি প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন যার ট্রায়াল শুরু হয়েছে সোমবার থেকেই তালিকাভুক্ত কিছু স্বেচ্ছা সেচ্ছাসেবকের ওপর। এই বিষয়ে আরও যে যে বিষয়গুলি আপনাদের জেনে রাখা দরকার-

  • কোভ্যাক্সিনের প্রথম এবং দ্বিতীয় হিউম্যান ট্রায়াল পরিচালনার জন্য ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ (আইসিএমআর) দ্বারা নির্বাচিত ১২টি সাইটের মধ্যে দিল্লির এইমস অন্যতম।

  • প্রথম পর্যায়ে, ভ্যাকসিনটি ৩৭৫জন স্বেচ্ছাসেবীর উপর পরীক্ষা করা হবে এবং তাদের মধ্যে সর্বাধিক ১০০টি হবে এইমস থেকে।

  • সুস্বাস্থ্যের অধিকারী পুরুষ বা মহিলা যাঁদের কোভিড-১৯ কিংবা কোমর্বিডিটির কোনও ইতিহাস নেই তেমনই ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের মধ্যে এই ট্রায়াল করা হবে। 

  • ইতিমধ্যেই বেশ কয়েকজন স্বেচ্ছাসেবক এই ট্রায়ালের জন্য নাম নথিভুক্ত করেছেন। এইমস-এর তরফে ভ্যাকসিন প্রয়োগ করার আগে আজ থেকে স্বেচ্ছাসেবকদের স্ক্রিনিং শুরু করা হবে তাঁদের স্বাস্থ্যের অবস্থা মূল্যায়ণের জন্য। 
আরও পড়ুন- অগাস্টেই করোনার ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে চলেছে রাশিয়া
  • এইমস পাটনা-সহ একাধিক সাইটে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে। আপনিও এই ট্রায়ালে অংশ নিতে পারবেন। এরজন্য ইচ্ছুক স্বেচ্ছাসেবককে Ctaiims.covid19@gmail.com-এ একটি মেইল পাঠাতে হবে অথবা এসএমএস বা ফোন করতে হবে 7428847499 নম্বরে। 

  • দেশের প্রথম প্রস্তাবিত কোভিড ভ্যাকসিন হিসেবে স্বীকৃতি পেয়েছে হায়দরাবাদের ভারত বায়োটেক-এর কোভ্যাক্সিন। আইসিএমআর এবং ন্যাশনাল ইন্সস্টিটিউট অফ ভাইরোলজি বা NIV-এর সঙ্গে একজোট হয়ে ভারত বায়োটেক তৈরি করেছে এই কোভ্যাক্সিন। তারই ফেজ ওয়ান এবং টু চালানোর অনুমতি দিয়েছে সরকার। এরপর দেশের ১২ টি সাইট বেছে নিয়ে স্বেচ্ছাসেবক নিয়োগ পদ্ধতি শুরু হয়েছিল। আর এবার দিল্লির এইমস-এর তরফে জানানো হল সোমবার থেকেই ট্রায়ালের প্রক্রিয়া শুরু করে দিচ্ছে তারা। প্রসঙ্গত, গত বুধবার পাটনা এইমসেও ট্রায়াল শুরু হয়ে গিয়েছে বলে খবর পাওয়া গিয়েছিল। 
Blogger দ্বারা পরিচালিত.