এই ১৫ অগাস্টে তো নয়ই, ২০২১-এর আগে বাজারে আসবে না কোনও ভ্যাকসিন, জানাল বিজ্ঞান মন্ত্রক


Odd বাংলা ডেস্ক: এই স্বাধীনতা দিবসেই করোনা মুক্তির ইঙ্গিত পাওয়া গিয়েছিল, আইসিএমআর-এর তরফে জানানো হয়েছিল এই ১৫ অগাস্টেই বাজারে আসতে চলেছে করোনার ভ্যাকসিন কোভ্যাক্সিন। কিন্তু এবার বিজ্ঞান মন্ত্রকের তরফে স্পষ্ট করে জানানো হল যে, ২০২১-এর আগে বাজারে কোনও করোনার টিকা আসছে না। শনিবার আচমকাই সিদ্ধান্ত বদলে দিয়ে বিবৃতি দিয়েছিল আইসিএমআর। আর এবার ময়দানে নামল কেন্দ্র। 

বিজ্ঞান মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মোট ছয়টি সংস্থা ভারতীয় সংস্থার ভ্যাকসিন তৈরির কাজে নিযুক্ত। এর মধ্যে কোভ্যাক্সিন (COVAXIN) এবং জাইকোভ-ডি (ZyCov-D) তৈরি। সারা বিশ্বে দাবি করা হচ্ছে এখনও পর্যন্ত মোট ১৮০টি ভ্যাকসিন তৈরি হয়েছে। এর মধ্যে মাত্র ১১টি টিকা হিউম্যান ট্রায়ালে রয়েছে। যার কোনওটাই ২০২১-এর আগে বাজারে আসছে না। প্রসঙ্গত, শনিবার আইসিএমআর-এর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, সুরক্ষা এবং স্বার্থকেই প্রাধান্য দেওয়া হবে। আইসিএমআর এবং বায়োটেক ইন্ডিয়ার যৌথ গবেষণায় আবিষ্কার করা হয়েছে করোনার টিকা কোভ্যাক্সিন। আর এই দাবিকে প্রতিষ্ঠা করতে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়ালে সবুজ সংকেত দিয়েছিল ড্রাগ কন্ট্রোল অফ ইন্ডিয়া। 

সেই মতো আগামী ১৫ অগাস্টের মধ্যে এই ট্রায়াল শেষ করার নির্দেশ দিয়েছিল আইসিএমআর। সংস্থার এমন নির্দেশ নিয়ে সারা দেশে জুড়ে হইচই শুরু হয়ে গিয়েছিল। সকলে কিছুটা আশার আলোও দেখেছিল। কিন্তু ড্রাগ বিশেষজ্ঞের তরফে দাবি করা হয় যে তাড়াহুড়ো করে করোনার টিকা বাজারে আনতে গিয়ে মানবদেহের স্বার্থে আপস করা হচ্ছে। বলা হয়েছে, হিউম্যান ট্রায়াল একটা লম্বা প্রক্রিয়া। আবিষ্কারের পর ড্রাগ হিসেবে বাজারে আসতে ৯ মাস সময় লাগে। সেখানে পাঁচ সপ্তাহের মধ্যে কীভাবে বাজারে আসে ভ্যাকসিন? আর এই প্রশ্নের উত্তরেই আইসিএমআর বিবৃতি দিয়ে জানিয়েছে ২০২১-এর আগে বাজারে আসছে না ভ্যাকসিন। 
Blogger দ্বারা পরিচালিত.