ইতিহাস তৈরির পথে ভারত, ৩ জনের শরীরে কোভ্যাক্সিন প্রয়োগ



Odd বাংলা ডেস্ক: গত কয়েক মাস ধরেই একটা ভ্যাক্সিন তৈরির অপেক্ষায় বসে আছে গোটা বিশ্ব। চিন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়ায় গবেষণা শুরু হয়েছে আগেই। এবার সেই পথে বেশ খানিকটা এগোল ভারত। আজ শুক্রবার হরিয়ানার রোহতাক শহরে শুরু হল করোনা ভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল। ভারত বায়োটেকের তৈরি 'কোভ্যাক্সিন' দেওয়া হল মানব শরীরে। প্রথমে তিনজনের শরীরে পরীক্ষামূলকভাবে সেই ভ্যাক্সিন দেওয়া হয়েছে। 

এখনো পর্যন্ত কোনো বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি বলে জানিয়েছেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। মানবদেহে সেই ভ্যাক্সিনের পরীক্ষা-নিরিক্ষা শুরু করছে পাটনার এইমস। ফেজ ওয়ানের ফলাফল সামনে আসলে পরের ধাপে পরীক্ষা হবে। ১২টি ইনস্টিটিউট বেছে নেওয়া হয়েছে ট্রায়ালের জন্য। এর মধ্যে রয়েছে দিল্লি ও পাটনার এইমস। হিউম্যান ট্রায়ালের ফেজ ওয়ানে অংশ নেবে ৩৭৫ জন। তিনটি ভাগে তাদের ভাগ করা হবে। প্রত্যেককে ১৪ দিন পর পর দুটি ডোজ দেওয়া হবে। ফেজ ওয়ান শেষ হলে পরের ফেজের জন্য ৭৫০ জনকে নেওয়া হবে। ভ্যাক্সিনটির প্রস্তুতকারক ভারত বায়োটেক ইন্ডিয়া এক বিবৃতিতে জানিয়েছে, প্রথমে এই ভ্যাক্সিনটির সুরক্ষা এবং রোগ প্রতিরোধ কীভাবে করছে তা বিস্তারিত ভাবে দেখা হয়েছে।

 প্রি-ক্লিনিকাল পর্যায়ে এই ভ্যাক্সিনের কার্যকারীতাও দেখা হয়েছে। এরপর সব দিকের সাফল্য দেখেই হিউম্যান ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছে। ভারত বায়োটেকের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর ডা. কৃষ্ণা এল্লা বলেন, 'আইসিএমআর এবং এনআইভির সহযোগিতা এই ভ্যাক্সিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সিডিএসসিওর সক্রিয় সমর্থন এবং সহায়তা এই প্রকল্পের অনুমোদন পাওয়ার ক্ষেত্রে সাহায্য করেছে।' প্রসঙ্গত, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির সঙ্গে যৌথভাবে এই ভ্যাক্সিন তৈরি করেছে ভারত বায়োটেক।
Blogger দ্বারা পরিচালিত.