মুখের অবাঞ্ছিত দাগ-ছোপ দূর করুন এই ঘরোয়া প্রাকৃতিক উপাদানের সাহায্যে


Odd বাংলা ডেস্ক: ত্বকে মেছেতা, ব্রণর দাগ কিংবা চোখের নিচে কালো ছোপ একেবারেই কাম্য নয়। মেকআপ করে এইসব দাগ লুকোনো সম্ভব বটে, তবে এটা কোনও পারমানেন্ট সলিউশন নয়। এর জন্য আপনার হাতের কাছেই রয়েছে কিছু ঘরোয়া প্রাকৃতিক উপায়, যা ব্যবহারের ফলে আপনার ত্বকের যেকোনও দাগ দূর করা সম্ভব। 

১) অ্যালোভেরা- অ্যালোভেরা জেল মুখের দাগের উপর আলতো হাতে মাসাজ করে নিন। প্রত্যেকদিন এর ব্যবহারে আপনার মুখের দাগ মুছে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। অ্যালোভেরার রস মুখে লাগানোর আগে মুখ ভাল করে ধুয়ে নিতে হবে। এরপর তা আলতো হাতে মাসাজ করুন। এছাড়া অ্যালোভেরা জেল দিয়ে ফেস মাস্ক বানিয়েও ব্যবহার করতে পারেন।

২) আলুর রস- মুখের কালো দাগ দূর করতে আলুর রস দারুণ কাজ করে। এক্ষেত্রে আলুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার জলে ধুয়ে নিন।

৩)দুধ ও মধুপ মিশ্রণ- দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে মুখের কালো দাগের উপর দশ মিনিট লাগিয়ে রাখুন। তারপর মুখ জল দিয়ে ধুয়ে নিন। টানা কয়েকদিনের ব্যবহারে আপনার মুখের দাগ উধাও হয়ে যাবে।

৪) পাকা পেঁপে- পাকা পেঁপে মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। এক্ষেত্রে পাকা পেঁপের পেস্ট মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তবে এর মধ্যে সামান্য লেবুর রস মিশিয়েও তা ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) শসা ও টমেটো- কয়েকটি শসার টুকরো নিয়ে একটা পেস্ট তৈরি করে নিন, তাতে সামান্য মধু দিয়ে ভাল করে মিশিয়ে মুখে লাগান। টমেটো কেটে মুখে আলতোভাবে ঘষতে থাকুন। তারপর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এইভাবে আপনার ত্বক হবে দাগ-মুক্ত ও উজ্জ্বল।
Blogger দ্বারা পরিচালিত.