বাড়িতে কীভাবে বানাবেন দোকানের মতো তন্দুরী চা, শিখে নিন


Odd বাংলা ডেস্ক: চা প্রেমীদের কাছে এক পেয়ালাতেই স্বর্গসুখ। সম্প্রতি কলকাতায় তন্দুরি চা খুবই জনপ্রিয়তা অর্জন করেছে। তবে শুনতে রাশভারি লাগলেও এই বাড়িতে এই চ তৈরি করা কিন্তু ভীষণই সহজ। দেখে নিন এর চটজলদি রেসিপি-


তন্দুরী চা বানাতে যা যা লাগবে-
জল ১ কাপ
চা পাতা- ২ থেকে আড়াই চামচ
চিনি- দেড় চা-চামচ
আদা কুচি
দারচিনি (১ ইঞ্চি লম্বা)
এলাচ গুঁড়ো ১/৪ চামচ
কেশর-এক চিমটে
দুধ- দেড় কাপ
মাটির ভাঁড়

প্রণালী-
  1. প্রথমে গ্যাসে জল ফুটতে দিয়ে তার মধ্যে চা-পাতা দিয়ে দিন। এরপর এতে দিয়ে দিন চিনি। বাড়তি স্বাদের জন্য চায়ে যোগ করুন কুচোনো আদা, দারচিনি, এলাচ গুঁড়ো, কেশর (চাইলে নাও দিতে পারেন) যোগ করুন। ভাল করে মিশিয়ে নিয়ে এর মধ্যে দুধটা দিয়ে দিন। এবার চা খুব ভাল করে ফুটিয়ে নিয়ে নামিয়ে নিয়ে চা চা ছেঁকে নিন। 
  2. এবার একটি মাটির ভাঁড়কে গ্যাসের লো ফ্লেমে সেঁকে নিন হবে। এর জন্য একটি চিমটে ধরে ভাঁড়টি বার্নারের ওপর বসান। এবার চিমটের সাহায্যে ভাঁড়টি আসতে আসতে ঘোরাতে থাকুন। ভাঁড়ের সবদিক এবং ভেতরের দিকও যাতে সমানভাবে সেঁকে নেওয়া যায় সেদিকে খেয়াল রাখুন। ভাঁড় রঙ পরিবর্তন করতে শুরু করলে ভাঁড়টি নামিয়ে নিন। এরপর আর দেরি না করে ভাঁড়টি একটি ছড়ানো পাত্রের ওপর বসিয়ে তার মধ্যে চা ঢালতে থাকুন। ভাঁড় উপচে পড়লেও ঢালতে থাকুন। দেখবেন ভাঁড়ের মধ্যে বুদবুদ তৈরি হচ্ছে। প্রসঙ্গত, এই বুদবুদই তন্দুরি চায়ের বিশেষত্ব। এবার সেই চা অন্য একটি মাটির ভাঁড়ে ঢেলে পরিবেশন করুন। 


Blogger দ্বারা পরিচালিত.