সামিজিক দূরত্ববিধি মেনে চলার জন্য গণপরিবহন এড়াতে কলকাতায় চূড়ান্ত হল ৬টি সাইকেল রুট


Odd বাংলা ডেস্ক: করোনার জেরে সারা দেশে চলতে থাকা লকডাউনের পরবর্তী জীবনে অনেকটাই বদল এসেছে। সামাজিক দূরত্ববিধি এখন জীবনের অঙ্গ হয়ে উঠেছে আর সেই কারণেই গণপরিবহনের বদলে শহরবাসী এখন সাইকেল বা বাইকের শরণাপন্ন হয়েছে। আর সেই জন্যই জোরকদমে এগোচ্ছে কলকাতার সাইক্লিং জোন-এর জন্য রোড ম্যাপ তৈরির কাজ। এর জন্য দায়িত্বপ্রাপ্ত বেসরকারি সংস্থার তরফে  ইতিমধ্যেই সাইকেল চালানোর ১২টি রুট চিহ্নিত করা হয়েছে। আর এর মধ্যে ৬টি রুট ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গিয়েছে বলে খবর। এগুলি হল,হাওড়া- ধর্মতলা, বেহালা- ধর্মতলা, ধর্মতলা- সল্টলেক, বেহালা- সল্টলেক সেক্টর ফাইভ, শিয়ালদহ- ধর্মতলা এবং খিদিরপুর-হাওড়া।

জানা গিয়েছে, এই ছ’টি রুটের বাইরেও আরও ছ’টি রুট নিয়ে আলাপ-আলোচনা চলছে। কলকাতা পুরসভা সূত্রে খবর, শহরের রাস্তায় 'ডেডিকেটেড সাইকেল ট্র্যাক' তৈরি করতে প্রতিটি রাস্তায় অন্তত দুই শতাংশ করে জায়গার প্রয়োজন। তবে কলকাতায় সাইকেল করিডর তৈরি করা খুব সহজ কাজ নয় বলেই জানিয়েছেন পুর প্রশাসক ফিরহাদ হাকিম। তাঁর কথায়, কলকাতা একটি অপরিকল্পিত শহর। এখানকার আবহাওয়াও ইউরোপের মতো সাইকেলের চালানোর জন্য আদর্শ নয়। তবে সাইকেল একটি অত্যন্ত পরিবেশবান্ধব যান। তাই সেই সব চিন্তাভাবনা করেই 'সাইকেল বে' তৈরি করা হচ্ছে।

তবে আপাতত যে রুটগুলি প্রাথমিকভাবে স্থির করা হয়েছে, সেখানে কীভাবে ক্রসিং লাইন টানা হবে, কোন কোন রাস্তা দিয়ে সাইকেল চলবে-সেসব খতিয়ে দেখা হচ্ছে। প্রয়োজনে ওইসব রাস্তা থেকে পার্কিং লট সরানো হবে। পাশাপাশি রাস্তার কিছু অংশে হকারদের দু’দিকের বদলে একদিকে সারিবদ্ধভাবে বসানোর ব্যবস্থা করা হবে বলে খবর। তবে রাস্তার পাশ থেকে পার্কিং লট সরানো হলে তার বিকল্প ব্যবস্থাস কী হতে পারে তা নিয়েও চিন্তাভাবনা করছে প্রশাসন। 
Blogger দ্বারা পরিচালিত.