লাল গ্রহ মঙ্গলের সবচেয়ে বড় উপগ্রহের ছবি তুলে পাঠাল মঙ্গলযান, ক্লিক করে দেখে নিন


Odd বাংলা ডেস্ক: ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র তথা ইসরোর মার্স অর্বিটার মিশন (মম)-এর মঙ্গলযান এই প্রথমবার মঙ্গলগ্রহের সবচেয়ে বড় উপগ্রহ ফোবসের ছবি তুলেছে। মঙ্গলযানের মার্স কালার ক্যামেরা (এমসিসি)-এ ধরা পড়েছে মঙ্গলের সবচেয়ে বড় উপগ্রহের ছবি। 

ইসরো সূত্রে খবর ছবিটি তোলা হয় গত ১ জুলাই, মঙ্গলের চেয়ে ৭ হাজার ২০০ কিলোমিটার এবং ফোবসের থেকে ৪ হাজার ২০০ কিলোমিটার দূরে অবস্থান করে মম এই ছবি তুলেছে। ইসরোর তরফে এই ছবিটি প্রকাশ করা হয়েছে এবং জানানো হয়েছে 'ছবিটির স্পেশিয়াল রেজোলিউশন ২১০ মিটার। এটি ৬ এমসিসি ফ্রেম থেকে তৈরি একটি কম্পোজিট ইমেজ।'

মনে করা হয়, মঙ্গলের সবচেয়ে বড় উপগ্রহ ফোবস মূলত কার্বোনেসিয়াস কনড্রাইটস দ্বারা গঠিত (carbonaceous chondrites)।  ইসরোর মম মিশন তথা মঙ্গলযানটি প্রাথমিকভাবে ৬ মাস ধরে চলবে বলা হয়েছিল, কিন্তু পরবর্তীকালে ইসরো জানায় যে, এখনও বেশ কয়েক বছর এই মিশন চলতে পারে, কারণ তাতে বেশ ভাল পরিমাণেই জ্বালানী রয়েছে। 

প্রসঙ্গত, ইসরো অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে ২০১৩ সালে ৫ নভেম্বর একটি পিএসএলভি রকেট মঙ্গলযান উৎক্ষেপণ করেছিল। ২০১৩-র ১ ডিসেম্বর রকেটটি পৃথিবীর মাধ্যাকর্ষণ বলয় ছাড়িয়ে পাড়ি দেয় মহাকাশের দিকে। এরপর ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর মঙ্গলযান মঙ্গলগ্রহের কক্ষপথে পৌঁছে যায়। গোটা মিশনে ইসরোর খরচ হয়েছিল ৪৫০ কোটি টাকা। ভারতের এই প্রথম মঙ্গল মিশন সফল হওয়ায় সারা বিশ্বে সমাদৃত হয়েছিল ইসরো।
Blogger দ্বারা পরিচালিত.